অর্থনীতি

বাণিজ্যমেলায় ৩৫ প্রতিষ্ঠানকে দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা

নানা অনিয়মে জড়িত থাকার অভিযোগে এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ৩৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গত ৩১ দিনে প্রতিষ্ঠানগুলোকে দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক রজবী নাহার রজনী।

তিনি বলেন, খাবারের দাম বেশি রাখা, দোকানে মূল্য তালিকা না রাখা, অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করা, মিথ্যা লোভনীয় অফার দেওয়া, খাবার মেয়াদোত্তীর্ণ ও ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

এদিকে আজ মঙ্গলবারই শেষ হচ্ছে বাণিজ্যমেলার ২৮তম আসর। যদিও ব্যবসায়ীরা মেলার সময় আরও তিনদিন বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন।

Advertisement

২১ জানুয়ারি থেকে শুরু হয় বাণিজ্যমেলা। দেশীয় পণ্যের প্রচার-প্রসার, বিপণন ও উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় এবং ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলার আয়োজন করা সম্ভব হয়নি।

এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলার আয়োজন করা হয় পূর্বাচলে বিবিসিএফইসিতে। এবার তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। চীনের অর্থায়নে পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এখন থেকে প্রতিবছর এখানেই আন্তর্জাতিক বাণিজ্যমেলার আসর বসবে।

রাশেদুল ইসলাম রাজু/জেডএইজ/এএসএম

Advertisement