অর্থনীতি

বাণিজ্যমেলায় শিশু-কিশোরদের আকর্ষণের কেন্দ্রে বিজ্ঞানবাক্স স্টল

সরকারি ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৮তম আসর। এবারের মেলার বিভিন্ন স্টল-প্যাভিলিয়নে শোভা পেয়েছে নানা ধরনের পণ্যসামগ্রী। এদের মধ্যে অন্যরকম বিজ্ঞানবাক্স নামের একটি স্টল ক্রেতা-দর্শনার্থীদের বিশেষ করে শিশু-কিশোরদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

Advertisement

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার অন্যরকম বিজ্ঞানবাক্স স্টলে গিয়ে এমন চিত্র লক্ষ করা যায়।

সরেজমিনে দেখা যায়, অন্যরকম বিজ্ঞানবাক্সের স্টল থেকে একটি বিজ্ঞানবাক্স কিনলে পাঁচ শতাংশ ছাড় ও দুটি কিনলে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

নাসরিন আক্তার নামের এক দর্শনার্থী বলেন, স্কুলপড়ুয়া তিন ছেলে-মেয়েকে নিয়ে মেলায় কেনাকাটা করতে এসেছি। কিটগুলো (বিজ্ঞানবাক্স) দেখে বাচ্চারা খুব আগ্রহ দেখাচ্ছে। তাই দুটি কিনবো ভাবছি।

Advertisement

মন্টু হোসেন নামের আরেক দর্শনার্থী বলেন, কিটগুলো সম্পর্কে তেমন ধারণা নেই। তাই তাদের কাছ থেকে ধারণা নিয়ে তারপর কিনবো।

আরও পড়ুন: 

সুলভ মূল্যে খাবার দিচ্ছে টেস্টি ট্রিট, মিঠাই ও ফ্রাই বাকেট

অন্যরকম বিজ্ঞানবাক্সের ইনচার্জ আল্লামা দিদার বলেন, মেলায় অন্যসব স্টল-প্যাভিলিয়নের তুলনায় আমাদের স্টলটি সম্পূর্ণ ব্যতিক্রম। তাই আমাদের স্টলে অধীর আগ্রহ নিয়ে ক্রেতা-দর্শনার্থীরা বেশি ভিড় করেন। এদের মধ্যে শিশু-কিশোরই বেশি। তবে গতবারের তুলনায় এবার চাপ কম। এর ফলে বিক্রিও কম।

Advertisement

দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হতো রাজধানীর শেরেবাংলা নগরে। কোভিড মহামারির কারণে ২০২১ সালে মেলার আয়োজন করা সম্ভব হয়নি। এরপর মহামারির বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলার আয়োজন করা হয় পূর্বাচলে বিবিসিএফইসিতে। এবার তৃতীয়বারের মতো স্থায়ী ভেন্যু বাংলাদেশ-চীন এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। চীনের অর্থায়নে পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এখন থেকে প্রতি বছর এখানেই আন্তর্জাতিক বাণিজ্যমেলার আসর বসবে।

রাশেদুল ইসলাম রাজু/ইএ/এমএস