লাইফস্টাইল

‘কোলাজেন’ ত্বকের যত্নে কেন উপকারী? কোন খাবারে পাবেন এটি?

ত্বকের পরিচর্যায় কোলাজেন খুবই উপকারী। বর্তমানে কোলাজেন শব্দটির সঙ্গে কমবেশি সবাই পরিচিত। কোলাজেনযুক্ত প্রসাধনীর এখন ব্যাপক চাহিদা।

Advertisement

ত্বকের স্বাস্থ্যের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি উপকরণ হলো এই কোলাজেন। এটি আসলে একটি প্রোটিন। যা ত্বকের কালচে দাগছোপ দূর করে। ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে।

আরও পড়ুন: ঘরে তৈরি কোরিয়ান রাইস ওয়াটারেই ত্বক হবে ঝকঝকে 

এমনকি ত্বকের বলিরেখার প্রভাব পড়তে দেয় না, ত্বক টানটান রাখতে সাহায্য করে। এছাড়া রোধ করে ত্বকের কোষের ক্ষয়। এছাড়া স্বাস্থ্যেরও খেয়াল রাখে কোলাজেন।

Advertisement

তবে কোলাজেন শুধু প্রসাধনীতেই থাকে না। এই প্রাকৃতিক উপাদান কিন্তু বিদ্যমান বিভিন্ন শাকপাতায়, যা অনেকেরই অজানা। সবুজ রঙের কিছু শাকপাতা আছে, যা শরীরে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে।

লেটুস পাতা কমবেশি সবাই চেনেন। সালাদে বেশি ব্যবহৃত হয় এই পাতা। এই সবুজ রঙের পাতাও কিন্তু কোলাজেনের উৎস। লেটুস যে শুধু কোলাজেনের উৎপাদন বাড়ায় তা নয়, এর মধ্যে থাকা জলীয় উপাদান ত্বক হাইড্রেটেড রাখতেও সাহায্য করে। ফলে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায় না।

আরও পড়ুন: টমেটোর রসেই সারবে টাইফয়েড, দাবি বিজ্ঞানীদের 

এছাড়া কালে নামক সবুজ রঙের এই শাকপাতাতেও আছে কোলাজেন, ভিটামিন সিসহ অসংখ্য মিনারেলস। যা শরীরে কোলাজেনের উৎপাদন বাড়ানোর পাশাপাশি ত্বকের কোষের ক্ষয় রোধ করে ও উজ্জ্বলতা বজায় রাখে।

Advertisement

শীতে পালং শাক কমবেশি সবাই খান। এই শাকের রয়েছে অনেক গুণ। ত্বকেরও খেয়াল রাখে এই শাক। এতে থাকা ভিটামিন এ ও অন্যান্য পুষ্টি উপকরণ সমৃদ্ধ পালং শাক কোলাজেনের উৎপাদন বাড়ায়। ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে, বলিরেখা রোধ করে ও ত্বক হাইড্রেটেড রাখে।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/জিকেএস