ফিচার

রেকর্ড গড়তে সাড়ে ৩ ঘণ্টা বরফের মধ্যে কাটান তিনি

সারাবিশ্ব শীতে কাবু। কোথাও চলছে মাইনাস ৩০ ডিগ্রি কোথাও মাইনাস ৭০। এমনকি আমাদের গ্রীষ্মমন্ডলীয় দেশেও তাপমাত্রা নেমে যাচ্ছে কোথাও কোথাও ৮ এবং ৯ ডিগ্রি সেলসিয়াসে। এর মধ্যে সোশ্যাল মিডিয়ায় অনেকের বরফের মধ্যে করা নানান কর্মকাণ্ড চোখে পড়ছে। কেউ বরফ শীতল পানিতে গোসল করছেন কেউবা বরফ চিবিয়ে খাচ্ছেন।

Advertisement

তবে পোল্যান্ডের বাসিন্দা কাতারজিনা জাকুবোস্কা প্রায় সাড়ে তিন ঘণ্টা বরফ ভরা বাক্সে বসে থাকলেন রেকর্ড গড়তে। গিনেস ওয়ার্ল্ড বলছে কাতারজিনা জাকুবোস্কা প্রথম নারী যিনি এই রেকর্ডটি করেছেন। এর আগে এই রেকর্ড ছিল শুধু পুরুষের।

উইম দ্য আইসম্যান হফ রেকর্ডটি ছিল পোল্যান্ডের বাসিন্দা ক্রজিসটফ গাজেউস্কির। তিনি প্রথম রেকর্ডটি করেছিলেন ১ ঘণ্টা ৫৩ মিনিটে এবং দ্বিতীয় রেকর্ডটি করেন ৩ ঘণ্টা ১১ মিনিট ২৭ সেকেন্ড বরফের বাক্সে বসে থেকে।

আরও পড়ুন: নাক দিয়ে গানের সুর বাজিয়ে বিশ্বরেকর্ড নারীর

Advertisement

৪৮ বছর বয়সী কাতারজিনা ৩ ঘণ্টা ৬ মিনিট ৪৫ সেকেন্ডে তার রেকর্ডটি করেন। কাতারজিনা পেশায় একজন ডিজাইনার। তিনি নিজেকে পরীক্ষা করার জন্য এবং বরফের চ্যালেঞ্জগুলোতে আরও বেশি নারীর অংশগ্রহণকে উৎসাহিত করতে এই রেকর্ডের চেষ্টা করেন।

রেকর্ডটি চেষ্টা করার আগে কাতারজিনা তার স্বাস্থ্যের ওপর যেন বিরূপ প্রভাব না ফেলে এজন্য বিভিন্ন ধরনের স্বাস্থ্য পরীক্ষা করান।

নানান ধরনের অনুশীলন করেছিলেন। শরীরের তাপমাত্রার ওঠানামা পর্যবেক্ষণ করেছিলেন। তার অন্যান্য প্রস্তুতির মধ্যে হাইপারবারিক অক্সিজেন থেরাপি এবং ম্যাসেজ এবং সেইসঙ্গে নিজেকে শান্ত রাখতে স্ব-সম্মোহনের মতো চিকিৎসা নিয়েছিলেন।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

Advertisement

কেএসকে/এমএস