একুশে বইমেলা

বিক্রি বাড়ছে মানহীন বইয়ের: সানাউল্লাহ সাগর

সানাউল্লাহ সাগর একাধারে কবি, গল্পকার ও ঔপন্যাসিক। তিনি ১৯৮৬ সালের ৪ আগস্ট বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ ভূতের দিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে এমএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুদ্রণ ও প্রকাশনা অধ্যয়ন বিভাগ থেকে এমএসএস শেষ করেন। পেশাগত দক্ষতা অর্জনে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ে পিজিডি সম্পন্ন করেন। বর্তমানে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ‘বাংলাদেশের ব্যঙ্গ সাহিত্য’ বিষয়ে পিএইচডি গবেষণা করছেন।

Advertisement

তার প্রকাশিত কবিতার বই—অলৌকিক স্বপ্নের যৌথ বিবৃতি (২০১৩), সাইরেন (২০১৫), কালো হাসির জার্নাল (২০১৬), মাথার এপ্রোন (২০১৯), অনার্যের সাইকেল (২০২১), মেঘের কার্তুজ (২০২২), উপাসনা শেষ হলে (২০২২), পৃথিবী সমান দূরত্ব আমাদের (২০২৩)। গল্পের বই—লাবণ্য দাশের সাথে দেখা হওয়ার পর (২০২০)। উপন্যাস—গুহা (২০১৯), সহবাস (২০২১)। সম্পাদনা—এই সময়ের নির্বাচিত গল্প (২০১৬)। এছাড়া তিনি ২০০৬ সাল থেকে লিটল ম্যাগ ‘আড্ডা’ সম্পাদনা করছেন।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

আরও পড়ুন: অসংগতি যেন বইমেলার অলংকার হয়ে গেছে: জাহিদ সোহাগ

Advertisement

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?সানাউল্লাহ সাগর: চারটি পাণ্ডুলিপি রেডি আছে। দুটি কবিতা, একটি গল্প ও একটি উপন্যাস। কবিতা ও গল্পের বই নিয়ে প্রকাশকের সঙ্গে কথা ফাইনাল হলেও উপন্যাস নিয়ে এখনো ফাইনাল হয়নি। এছাড়া আমার নির্বাচিত কবিতার পাণ্ডুলিপি প্রকাশকের টেবিলে আছে। হয়তো সামনের মেলায় প্রকাশিত হবে।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?সানাউল্লাহ সাগর: মেলার স্টল বিন্যাস আরও গোছালো প্রত্যাশা করি। মেলায় বাংলা একাডেমির বিভিন্ন ইভেন্টে দেশের প্রতিনিধিত্বশীল কবি-লেখকদের পাশাপাশি সময়ের প্রতিশ্রিুতিশীল তরুণদের অংশগ্রহণ প্রত্যাশা করি।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?সানাউল্লাহ সাগর: প্রতিবারই মেলায় ধুলোতে মানুষ নাকাল হয়। বিষয়টি কমানো দরকার। আর লিটলম্যাগের স্টলগুলোর স্থান প্রতি বছর পরিবর্তন না করে একটি জায়গায় রাখা দরকার বলে মনে করি।

আরও পড়ুন: বইমেলায় শিশুপ্রহরের সময় বাড়ানো হোক: কামাল মুস্তাফা

Advertisement

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?সানাউল্লাহ সাগর: বই বিক্রি নিয়ে আমি আশাবাদী। প্রতিনিয়ত বই বিক্রি বাড়ছে। তবে ১৮ কোটি জনসংখ্যার একটি দেশে সেটা অবশ্য পর্যাপ্ত নয়। আর একটি বিষয় হলো যেসব বই বিক্রি হচ্ছে, সেটা আসলে কতটা মানসম্পন্ন? এই প্রশ্ন এ জন্য যে, বিক্রি বাড়ছে তবে সেটা মানহীন বইয়ের! মানসম্পন্ন বই প্রকাশে প্রকাশকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?সানাউল্লাহ সাগর: কথায় আছে ‘প্রচারেই প্রসার’। তো প্রচার না হলে আগ্রহী পাঠক জানবে কিভাবে? যত ভালো বই হোক না কেন আমি যদি তার সম্পর্কে জানতেই না পারি, তাহলে সেটি সংগ্রহ করবো কিভাবে? সে কারণে বইয়ের যথাযথ প্রচার হওয়া দরকার বলে আমি মনে করি। বর্তমানে যেটুকু প্রচার হচ্ছে; সেটাকে পর্যাপ্ত মনে করি না।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?সানাউল্লাহ সাগর: শুধু একটি কথা বলবো, লেখকের নামে নয় লেখার মানে বই কিনুন।

এসইউ/এএসএম