সাহিত্য

বই জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) লেখক পুরস্কারের জন্য বই জমা দেওয়ার সময় ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ১৬ নভেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের অফিস ৫৫/১ ইসলাম এস্টেট পুরানা পল্টনের তৃতীয় তলায় বই জমা দেওয়া যাবে। সরাসরি কিংবা কুরিয়ারে বই পাঠানো যাবে।

এ ছাড়াও সম্মাননা প্রদান উপ-কমিটির আহ্বায়ক কবীর আলমগীরের (০১৬৭৪-২৮২২৫৭) সঙ্গে যোগাযোগ করে বই জমা দেওয়া যাবে। লেখক পুরস্কার অনুষ্ঠানের তারিখ পরে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: দেশভাগ বিষয়ে ভারতে বহুভাষিক আন্তর্জাতিক সম্মেলন শুরু

Advertisement

লেখক পুরস্কারের ক্ষেত্রে ডিএসইসি বেশকিছু শর্ত নির্ধারণ করেছে। শর্তগুলো হচ্ছে, ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সদস্যরা শুধু আবেদন করতে পারবেন। গল্প-উপন্যাস, কবিতা, ইতিহাস-গবেষণা, শিশুসাহিত্য, ভ্রমণ-বিজ্ঞান, অনুবাদ ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হবে। একজন লেখক কেবল একটি ক্যাটাগরিতে বই জমা দিতে পারবেন।

পুরস্কারের জন্য জমা দেওয়া বই ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে প্রকাশিত হতে হবে। প্রথম মুদ্রণ ছাড়া কোনো সংস্করণ (রি-প্রিন্ট) গ্রহণযোগ্য নয়। বই জমা দেওয়ার সময় লেখকের সংক্ষিপ্ত প্রোফাইল (সর্বোচ্চ ৩০০ শব্দ) ও বই বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ (সর্বোচ্চ ৩০০ শব্দ) হাতে লিখে অথবা প্রিন্ট করে জমা দিতে হবে।

আরও পড়ুন: মনে দাগ কেটেছে ‘মুজিব: একটি জাতির রূপকার’

প্রতি ক্যাটাগরিতে জুরিবোর্ডের মাধ্যমে নির্বাচিত ৩ জনকে পুরস্কার দেওয়া হবে। ২০২২ সালে যারা লেখক সম্মাননা পেয়েছেন তারাও বই জমা দিতে পারবেন।

Advertisement

এসইউ/এমএস