সাহিত্য

গাঙচিল সেরা গ্রন্থ পুরস্কার পেলেন মাহাদী সেকেন্দার

গাঙচিলের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ১৮৫তম ঢাকা গাঙচিল সাহিত্য সম্মেলনে ‘গাঙচিল সেরা গ্রন্থ পুরস্কার ২০২৩’ দেওয়া হয়। ২৭ অক্টোবর রাজধানীর শিশুকল্যাণ ভবনে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

Advertisement

বিচারকমণ্ডলীর প্রস্তাবে পুরস্কারের জন্য নির্বাচিত দেশ ও দেশের বাইরের লেখকদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। চারটি শাখায় লেখকদের জমা দেওয়া বইয়ের মধ্যে সেরা গ্রন্থ গল্প শাখায় ‘প্রেয়সী’র জন্য পুরস্কার পান মো. সাঈদ মাহাদী সেকেন্দার।

সাঈদ মাহাদী সেকেন্দার বলেন, ‘আমার লেখনীশক্তি আজ সম্মানিত হওয়ার সুযোগ এনে দিয়েছে এটি নিশ্চয়ই আনন্দের। আমি পাঠক এবং শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার নিশ্চয়ই আমাকে অনুপ্রাণিত করবে।’

আরও পড়ুন: কবি বিনয় মজুমদার সাহিত্য পদক পেলেন ২ জন 

Advertisement

মো. সাঈদ মাহাদী সেকেন্দারের জন্ম খুলনা জেলার ফুলতলা উপজেলার গাড়াখোলা গ্রামে। বাবা এম এম সেকেন্দার আবু জাফর এবং মা খাদিজা বেগমের ছোট সন্তান তিনি। নিয়মিত কলাম, ছোটগল্প, ফিচার ও প্রবন্ধ লেখেন সেকেন্দার।

তিনি নটর ডেম কলেজ নাট্যদলের আজীবন সদস্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সাবেক সাধারণ সম্পাদক। পরিবেশ গবেষণায় গ্রিনম্যান অ্যাওয়ার্ড ও ইউএস-বাংলা লেখক সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার লাভ করেছেন। তার বই দুটি হলো ‘প্রেয়সী’, ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’।

এসইউ/জিকেএস

Advertisement