ধর্ম

সাহু সিজদায় ও সিজদাদ্বয়ের মাঝে কী পড়তে হবে?

কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয়। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

Advertisement

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

সাহু সিজদার জন্য আলাদা কোনো তাসবিহ নেই। অন্যান্য সিজদার মতো সাহু সিজদায়ও তিনবার, পাঁচবার অথবা সাতবার পড়তে হবে, سُبْحَانَ رَبِّىَ الْاَعْلَىউচ্চারণ: সুবাহানা রাব্বিয়াল-আ’লাঅর্থ: আমার সুমহান রবের পবিত্রতা ঘোষণা করছি

সাহু সিজদাদ্বয়ের মাঝের বৈঠকেও অন্যান্য সিজদার বৈঠকের মতো দোয়া পড়া যায়। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুল (সা.) দুই সিজদার মাঝে বলতেন,

Advertisement

اَللّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْউচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি।অর্থ: হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন। (সুনানে আবু দাউদ, সুনানে তিরমিজি)

ওএফএফ/এমএস