ফিচার

চঞ্চল চৌধুরীর জন্ম

চঞ্চল চৌধুরী একজন বাংলাদেশি অভিনেতা, মডেল, শিক্ষক ও গায়ক। টেলিভিশন ও চলচ্চিত্র দুই মাধ্যমেই তিনি জনপ্রিয়। পাবনা জেলার সুজানগর উপজেলার নাজিরগঞ্জ ইউনিয়নের কামারহাট গ্রামে ১৯৭৪ সালের ১ জুন জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রাধা গোবিন্দ চৌধুরী এবং মা নমিতা চৌধুরী।

Advertisement

কামারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা এবং উদয়পুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং রাজবাড়ী সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিকে পড়াশোনা করেন। উচ্চমাধ্যমিক শেষ করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলায় ভর্তি হন। ছোটবেলা থেকেই তার গানবাজনা, আবৃত্তি আর নাটকের প্রতি নেশা ছিল। পরে তার মঞ্চ নাটকের প্রতি একটা আগ্রহ সৃষ্টি হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী চঞ্চল চৌধুরী বিভিন্ন বাদ্যযন্ত্র বাজানো, অভিনয়, গান, ছবি আঁকা এসব কিছুতেই সমান পারদর্শী। তিনি কোডা, সোডা ও ইউডা কলেজের চারুকলার প্রভাষকও। চঞ্চল চৌধুরীর অভিনয় জীবন শুরু হয় চারুকলার ছাত্র থাকাকালীন আরণ্যক নাট্যদলে। পরবর্তীতে অসংখ্য নাটক ও টিভি সিরিজে অভিনয় করে দর্শকপ্রিয়তা অর্জন করেন তিনি।

তার অভিনীত সিনেমা- রূপকথার গল্প, মনপুরা, মনের মানুষ, টেলিভিশন, আয়নাবাজি, দেবী, পাপ পুন্য, হাওয়া। এছাড়াও তার টেলিভিশন নাটক: নিখোঁজ সংবাদ, ওয়ারেন, ছায়াবাজি,গাধা নগর, সিল ভাড়ী, সম্পত্তি, হপাই, প্রেম সৈনিক, অফ সাইড, প্রযত্নে ভালোবাসা, তৃতীয় পুরুষ, তিন গাধা, সিন্ধুকনামা, প্রাইভেট রিক্সা, বউ, পাত্রী চাই, প্রেম কুমার ইত্যাদি বেশ জনপ্রিয়।

Advertisement

টেলিভিশন ধারাবাহিক: ঝুলন্ত বাবুরা, ভবের হাট, ঘর কুটুম, দশ হাজার এক টাকা, কথা দিলেম তো, সাকিন সারিসুরি, হিরো, মোহর শেখ, হার কিপটে, তোমার দোয়াই ভালো আছি মা, জামাই মেলা, সোয়া পাঁচ আড়াইলেন, চরিত্রঃস্বামী ইত্যাদি।

চঞ্চল চৌধুরী ওটিটি প্ল্যাটফর্মে সমানতালে কাজ করে যাচ্ছেন। তার জনপ্রিয় কিছু ওয়েব সিরিজ: কারাগার ১, কারাগার ২, বলি, মুন্সিগিরি, তাগদির, উনোলৈকিক, ডার্ক রুম ইত্যাদি।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, এবং সেরা অভিনেতা বিভাগে একটি মেরিল-প্রথম আলো দর্শক জরিপ পুরস্কার ও দুটি সমালোচক পুরস্কার লাভ করেন। তিনি মোট ১২টি মেরিল-প্রথম আলো পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া আরটিভি স্টার অ্যাওয়ার্ড, সিজেএফবি পারফরম্যান্স পুরস্কার, চ্যানেল আই ডিজিটাল মিডিয়া পুরস্কার, ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট পুরস্কার পান।

কেএসকে/এএসএম

Advertisement