ভ্রমণ

পর্যটন শিল্পের উন্নতিতে যা করা জরুরি

মৌমিতা রহমান সোনিয়া

Advertisement

পর্যটন শিল্প বলতে অবসর, ব্যবসা ও ভ্রমণের সঙ্গে সম্পর্কিত অর্থনৈতিক কর্মকাণ্ডকে বোঝায়। পর্যটন শিল্পে ব্যবসার অনেক খাত আছে যেমন- পরিবহন, বাসস্থান, খাদ্য ও পানীয়।

বিভিন্ন দেশের মাধ্যমে অর্থনৈতিক বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির একটি উল্লেখযোগ্য চালক হচ্ছে পর্যটন শিল্প। বিশেষ করে পর্যটন শিল্প প্রচুর প্রাকৃতিক ও সাংস্কৃতিক সম্পদ তৈরি করতে সাহায্য করে। আজকাল পর্যটন শিল্প বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। যা কাটিয়ে উঠলে এই শিল্পের আরও উন্নতি হবে।

আরও পড়ুন: পাহাড়জুড়ে বিশাল রেস্টুরেন্ট, একসঙ্গে খেতে পারেন ৫৮০০ জন 

Advertisement

১. টেকসই পর্যটন: সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগতভাবে টেকসই এর প্রচার করা জরুরি।

২. প্রযুক্তি ও উদ্ভাবন: পর্যটন শিল্প ক্রমবর্ধমানভাবে নতুন প্রযুক্তি গ্রহণ করছে। তাই প্লাটফর্মগুলোকে উন্নত করতে হবে যেমন- মোবাইল অ্যাপস, সোশাল মিডিয়া ব্যবহারসহ অপারেশনাল দক্ষতা বাড়াতে হবে।

৩. ভোক্তাদের পছন্দের পরিবর্তন: ভোক্তারা এখন অনেক চাহিদাসম্পন্ন হয়ে উঠেছে। বর্তমানে ব্যক্তিগত ভ্রমণের উপর জোর দিচ্ছেন ভ্রমণপিপাসুরা। পর্যটন শিল্প বৃদ্ধির জন্য বিকল্প রুপ যেমন- ইকোটুরিজম, অ্যাডভেঞ্চার ট্যুরিজম ও সাংস্কৃতিক পর্যটনের দিকে নজর দিতে হবে।

আরও পড়ুন: লাদাখ ভ্রমণে কখন যাবেন ও কী দেখবেন?

Advertisement

৪. রাজনৈতিক ও নিরাপত্তা ঝুঁকি: পর্যটন শিল্প রাজনৈতিক ও নিরাপত্তার দিক দিয়ে অত্যন্ত সংবেদনশীল ও ঝুঁকিপূর্ণ। যেমন- সন্ত্রাস, প্রাকৃতিক দুর্যোগ। এই ঝুঁকি পর্যটকদের চাহিদার উপড় প্রভাব ফেলে ও পর্যটন ব্যবসা কার্যক্রম ব্যাহত করে।

৫. প্রতিযোগিতা ও একত্রিকরণ: পর্যটন শিল্প আজকাল খুব প্রতিযোগিতামূলক হয়ে গেছে। ব্যবসার ক্ষেত্রেও অনেক প্রতিদন্দ্বিতার সৃষ্টি হয়েছে। যদি সবাই মিলে এর একত্রিকরণ করা যায় তাহলে পর্যটন শিল্প আরও বিকাশ লাভ করবে।

আরও পড়ুন: হাঁসের মাংস দিয়ে চিতই খেতে ঘুরে আসুন নীলা মার্কেট

সর্বপোরি, এই চ্যলেঞ্জগুলো কাটিয়ে ওঠার জন্য একটি টেকসই ও উদ্ভাবনী পদ্ধতি অবলম্বন করতে হবে। তাহলে পর্যটন শিল্পকে দ্রুত সামনে এগিয়ে নিয়ে যাওয়া যাবে।

ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক ও অর্থনৈতিক বাজারে পর্যটন শিল্প খাত যেন উন্নতি লাভ করতে পারে, সেদিকে নজর দিতে হবে।

লেখক: ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ইএমবিএ, ২৯তম ব্যাচ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

জেএমএস/জিকেএস