তথ্যপ্রযুক্তি

হার্ট অ্যাটাক-ক্যানসার শনাক্ত করবে এআই

প্রযুক্তির সবচেয়ে বড় আবিষ্কার এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। সব ক্ষেত্রেই অসাধারণ অবদান রাখছে এআই প্রযুক্তি। এবার চিকিৎসকদের নির্ভুলভাবে হার্ট অ্যাটাক নির্ণয় করতে সাহায্য় করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। সম্প্রতি এমনটাই জানিয়েছে ব্রিটেনের একদল গবেষক।

Advertisement

সম্প্রতি নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এক রিপোর্টে ব্রিটেনের গবেষকরা জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে একটি অভিনব অ্যালগরিদম তৈরি করেছেন তারা। সেই নতুন প্রযুক্তি চিকিৎসকদের দ্রুত ও নির্ভুলতার সঙ্গে হার্ট অ্যাটাক নির্ণয় করতে সাহায্য করবে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, সিওডিই-এসিএস নামের নতুন অ্যালগরিদম বর্তমান পরীক্ষার পদ্ধতির তুলনায় ৯৯.৬ শতাংশ নির্ভুলতার সঙ্গে রোগীর হার্ট অ্যাটাককে ধরতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন: আপনার জন্য উপযুক্ত চাকরি খুঁজে দেবে এআই

গবেষণা দলের অধ্যাপক নিকোলাস মিলস জানিয়েছেন, হার্ট অ্যাটাকের কারণে তীব্র বুকে ব্যথা স্বাভাবিক। রোগীদের প্রায়শই এই উপসর্গ দেখা দেয়। তবে এই বুকে ব্যাথা অনেক রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। সেই ক্ষেত্রে চিকিৎসকদের হার্ট অ্যাটাক শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। এই এআই প্রযুক্তি চিকিৎসকদের দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসায় সাহায্য করে।

Advertisement

নতুন ক্লিনিকাল পদ্ধতিতে ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করলে অনেক সুবিধা হতে পারে। রিপোর্ট বলছে, সিওডিই-এসিএস পদ্ধতি হাসপাতালে হার্ট অ্যাকের রোগী কমাতে ও কোন রোগীর বাড়িতে যাওয়া নিরাপদ নয় তা ঠিক করবে। এছাড়াও গবেষকরা বলছেন, ভবিষ্যতে ক্যানসার শনাক্ত করতে সাহায্য করে এআই। 

সূত্র: ইকোনোমিক টাইমস

কেএসকে/জেআইএম

Advertisement