তথ্যপ্রযুক্তি

এখন ট্রুকলারের সুবিধা পাবেন হোয়াটসঅ্যাপে

এবার হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে টুকলারের সুবিধা। অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোনের স্প্যাম কল যেভাবে চিনিয়ে দেয় ট্রুকলার, সেভাবে হোয়াটসঅ্যাপে আসা ফোন কলগুলো স্প্যাম কি না তা এখন জানাবে ট্রুকলার।

Advertisement

নিত্য নতুন কৌশলে প্রতারনা করছে প্রতারকরা। হোয়াটসঅ্যাপে স্প্যাম কলে হাতিয়ে নিচ্ছে নানান ব্যক্তিগত তথ্য। এরপর সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ হাতিয়ে নিচ্ছে। আবার ব্যাংক অ্যাকাউন্ট, অনলাইন ব্যাংকিংয়ের নাম করেও হাতিয়ে নিচ্ছে অ্যাকাউন্টের টাকা।

আরও পড়ুন: গ্রুপ অ্যাডমিনদের জন্য হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

হোয়াটসঅ্যাপে রয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন সিস্টেম। পাশাপাশি এই অ্যাপের নিরাপত্তাও অনেক মজবুত করতে প্ল্যাটফর্মে ট্রুকলারের ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। এবার থেকে মেসেজিং প্ল্যাটফর্মে মিলবে কলার আইডেন্টিফিকেশন ফিচার। ভয়েস কল এবং ভিডিও কল উভয় ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

Advertisement

এতদিন টেলিকম সার্ভিস দ্বারা স্বীকৃত কলগুলোই শনাক্ত করতে পারত ট্রুকলার। তাছাড়া এই পরিষেবা মেসেজিং অ্যাপ যেমন হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ইত্যাদি প্ল্যাটফর্মে পাওয়া যেত না। তবে মেসেজিং অ্যাপে ট্রুকলার ফিচার থাকার ফলে স্প্যাম কল চিহ্নিত করতে সুবিধা হবে ব্যবহারকারীদের।

বর্তমানে ফিচারটি বিটা ভার্সনে রয়েছে। এ মাসের মধ্যেই সব ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। এই ফিচারের ফলে ইউজাররা অনেকটাই সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: রয়টার্স

কেএসকে/জেআইএম

Advertisement