সাহিত্য

প্রকাশকদের সব যৌক্তিক দাবি পূরণ করা হবে: প্রতিমন্ত্রী

প্রকাশকদের সব যৌক্তিক দাবি পূরণ করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

Advertisement

শনিবার (৬ মে) সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) রাজধানী শাখার ৪১তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বই হচ্ছে জ্ঞানের আধার। আর জ্ঞানমনষ্ক ও রুচিশীল পাঠক সৃষ্টিতে মানসম্পন্ন বইয়ের বিকল্প নেই। প্রতি বছর অমর একুশে বইমেলায় হাজার হাজার বই প্রকাশিত হয়। এরমধ্যে কয়টি বই মানসম্পন্ন সেটি পর্যালোচনার এখনই উপযুক্ত সময়। এক্ষেত্রে মূল দায়িত্ব প্রকাশকদের। প্রকাশকদের মানসম্পন্ন বই প্রকাশে এগিয়ে আসতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি ২৬ হাজারেরও অধিক সদস্যের একটি বড় সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটি এর সদস্যদের সার্বিক কল্যাণে কাজ করছে।

Advertisement

প্রকাশকদের সব যৌক্তিক দাবি পূরণ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, শ্রেষ্ঠ প্রকাশকদের বাংলা একাডেমি পুরস্কার দেওয়া, আন্তর্জাতিক বইমেলা আয়োজন, জেলা ও বিভাগীয় পর্যায়ে বইমেলা আয়োজন, বই কেনার বাজেট বাড়ানো বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিমন্ত্রী এসব বিষয়ে বাপুসকে লিখিত প্রস্তাব দেওয়ার অনুরোধ করেন।

বাপুস’র রাজধানী শাখার সভাপতি মাজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাপুসের উপদেষ্টা প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব কামাল চৌধুরী, বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান হোসেন ও বাপুসের সভাপতি মো. আরিফ হোসেন ছোটন।

শুভেচ্ছা বক্তব্য দেন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিকাশের জেনারেল ম্যানেজার সিরাজুল মাওলা, বাপুস'র কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ওসমান গণি, সহ-সভাপতি শ্যামল পাল ও ওয়াহিদুজ্জামান সরকার জামাল এবং সাবেক সভাপতি আলমগীর শিকদার লোটন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাপুসের রাজধানী শাখার সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান।

Advertisement

আরএমএম/এমএএইচ/এএসএম