তথ্যপ্রযুক্তি

আইফোনের ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার উপায়

বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপলের আইফোন মানেই বাড়তি উন্মাদনা। অ্যাপল বিশ্বের অন্যতম বড় মোবাইল ব্র্যান্ড। আইফোন ব্যবহারকারীদের সবচেয়ে বড় চিন্তা থাকে এর ব্যাটারি নিয়ে। অ্যাপল আইফোনের ব্যাটারির জন্য লিথিয়াম আয়ন প্রযুক্তি ব্যবহার করে। লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো ফাস্ট চার্জিংয়ের জন্য ব্যবহার করা হয়। এমনকি এতে চার্জও বেশি সময় থাকে।

Advertisement

তবে আইফোনের ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যায়। একটি নির্দিষ্ট সময় পর আইফোনের ব্যাটারির কর্মক্ষমতা কমতে থাকে। তবে কিছু টিপস জানা থাকলে খুব সহজেই ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখতে পারবেন দীর্ঘদিন। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

>> নিয়মিত আইফোনের সফটওয়্যার আপডেট করুন। ফোন আপডেট করতে আইফোনের সেটিংসে গিয়ে জেনারেল অপশনটি ক্লিক করুন।

>> এবার সফটওয়্যার আপডেট অপশনে ট্যাপ করুন। যদি সর্বশেষ আপডেট পাওয়া যায়, তাহলে ফোনটি আপডেট করতে স্টার্টে ক্লিক করুন।

Advertisement

>> ব্যাটারি লাইফ উন্নত করতে ফোনের ব্রাইটনেস অটো মোডে রাখতে পারেন।

আরও পড়ুন: আইফোনের জন্য নতুন ফিচার ট্রুকলারের

>> ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার আরও একটি উপায় হলো লো পাওয়ার মোড ব্যবহার করা। যখন ফোনের ব্যাটারির চার্জিং 20 শতাংশের কম হবে তখনই লো পাওয়ার মোড চালু করে দিন। এতে চার্জ কম থাকা সত্ত্বেও আপনার ব্যাটারির উপর তেমন চাপ পড়বে না।

>> এছাড়াও আপনার আইফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি ফিচারটি বন্ধ করা উচিত। এতে ব্যাকগ্রাউন্ড এমন কোনো অ্যাপ চলতে পারবে না, যেগুলো চার্জ কমিয়ে দেয়।

Advertisement

>> আইফোনের ব্যাটারি লাইফ উন্নতি করতে ডার্ক মোড ব্যবহার খুবই কার্যকরী। ডার্ক মোড চালু থাকা অবস্থায় স্মার্টফোন ব্যবহার চোখের জন্য বেশ সুবিধাজনক হওয়ার পাশাপাশি কম ব্যাটারি পাওয়ার ব্যবহার করে।

>> ব্যাটারি ইউসেজ সেকশনে খেয়াল করলে লক্ষ্য করবেন “হোমস্ক্রিন ও লকস্ক্রিন” এর ব্যাটারি ইউসেজ অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে। এর কারণে ফোনের অটো-লক সেটিংসে নির্দিষ্ট টাইম সেট করে দেওয়া ভালো।

আরও পড়ুন: আইফোন ১৫ প্রো-তে যেসব পরিবর্তন আসছে

>> > ব্যাটারি হেলথ ভালো রাখার আরেকটি উপায় হচ্ছে তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখা। অ্যাপল এর প্রদত্ত তথ্যমতে আইফোন ও অনন্য অ্যাপল ডিভাইসের জন্য আদর্শ এমবিয়েন্ট তাপমাত্রা হলো ৬২ডিগ্রি ফারেনহাইট থেকে ৭২ডিগ্রি ফারেনহাইট বা ১৬ডিগ্রি সেলসিয়াস ২২ডিগ্রি সেলসিয়াস। ৯৫ডিগ্রি ফারেনহাইট (৩৫ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা ফোনের ব্যাটারি ক্যাপাসিটির স্থায়ীভাবে ক্ষতি করতে পারে।

> নোটিফিকেশন বন্ধ রাখুন। যে কোনো অ্যাপের নোটিফিকেশন চালু থাকলে উক্ত অ্যাপের লেটেস্ট নোটিফিকেশনের জন্য ব্যাটারি ও ডাটা ব্যবহার করে সিস্টেম। তাই অপ্রয়োজনীয় অ্যাপসমূহের নোটিফিকেশন বন্ধ রেখে আইফোনের ব্যাটারি উল্লেখযোগ্যহারে সেভ করা যেতে পারে।

সূত্র: মেক অব ইউজ

কেএসকে/এমএস