ভ্রমণ

বিশ্বের রহস্যময় এক স্থান ‘লাভ টানেল’

রহস্যময় এক স্থান। প্রাকৃতিকভাবেই যেখানে গাছপালার সাহায্যে তৈরি হয়েছে টানেল বা সুড়ঙ্গ। একবার এই সুড়ঙ্গে ঢুকলে আপনি মুগ্ধ হয়ে যাবেন। মোটেও বের হতে ইচ্ছে করবে না। সবুজে ঘেরা এই সুড়ঙ্গ দিয়ে অনেক দম্পতিই হাত হাত রেখে হেঁটে বেড়ান।

Advertisement

এজন্যই হয়তো এর নাম ‘লাভ টানেল বা ভালোবাসার সুড়ঙ্গ’। আসলে এই সুড়ঙ্গপথে সঙ্গীর হাতে হাত রেখে হেঁটে যাওয়া সিনেমার দৃশ্যের চেয়ে কোনো অংশে নকম নয়। এ কারণে স্থানটি বিশ্বব্যাপী আলোচিত ও জনপ্রিয় এক রোমান্টিক ডেস্টিনেশন।

আরও পড়ুন: দেখে আসুন ঢাকার অদূরে বাংলার পিরামিড

বিশ্বের বিভিন্ন স্থান থেকে দম্পতিরা সেখানে যান হানিমুনে। এমনকি অনেকেই লাভ টানেলে গিয়ে ডেস্টিনেশন ওয়েডিংও সেরে নেন। স্থানীয়রা ধারণা, এই সুড়ঙ্গে একে অন্যের হাত ধরে হাঁটলে দম্পতির মনের ইচ্ছে পূরণ হয়।

Advertisement

ইউক্রেনের ক্লেভানে অবস্থিত লাভ টানেল। এটি আসলে একটি ট্রেনলাইন। প্রকৃতির সান্নিধ্যে অপরূপভাবে সেজে উঠেছে এই টানেল। দৈনিক মাত্র একবার করে এই লাইনে ট্রেন চলাচল করে।

তবে যাত্রীবহন করে নয়, কাছের এক কাঠ কারখানায় কাঠের লগ পৌঁছে দেওয়ার জন্য। ওই নির্দিষ্ট সময় বাদে প্রায় সব সময়ই পর্যটকরা স্থানটিতে সময় কাটান।

আরও পড়ুন: সেন্টমার্টিন ও ছেড়াদ্বীপে যা যা দেখবেন

অতীতে লাভ টানেল ছিল রেলের একটি অংশ। আজ এটি বিশ্বপ্রেমীকদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য। লাভ টানেলের পাশে সুদূরপ্রসারী বনে আচ্ছাদিত পর্বতমালা ও দুর্দান্ত কৃষ্ণ সাগর উপকূলরেখা আছে।

Advertisement

ইউক্রেনের উত্তর-পশ্চিমাঞ্চলের ক্লেভান ও ওরঝিভ গ্রামের মধ্যে অবস্থিত টানেল অব লাভ। এই টানেল ৩ কিলোমিটার দীর্ঘ। পুরো টানেলই সবুজে আচ্ছাদিত। তবে প্রকৃতি যখন রং বদলায় তখন টানেলের রংও বদলায়।

সূত্র: ট্রিপজিলা

জেএমএস/এএসএম