তথ্যপ্রযুক্তি

২০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটার। সম্প্রতি হ্যাকারদের কবলে ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর অ্যাকাউন্ট। ব্য়বহারকারীদের ইমেইল অ্যাড্রেস চুরি করে তা অনলাইন হ্যাকিং ফোরামে বিক্রি করছে হ্যাকাররা। অনলাইন সিকিউরিটি রিসার্চারদের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

Advertisement

এই হ্য়াকিংয়ের ফলে কোটি কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল হ্যাক হতে পারে এবং সেখান থেকে ব্যক্তিগত তথ্য, যাবতীয় টাকা-পয়সা চুরি যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানানো হয়েছে।

২৩ কোটি ৫০ লাখ টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্য়াড্রেস চুরি হয়ে গিয়েছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। পরে তা অনলাইন হ্যাকিং ফোরামেও পোস্ট করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ইমেল অ্যাড্রেস হাতিয়ে নিয়ে পাসওয়ার্ড পালটে হ্যাকাররা সেগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। সব মিলিয়ে হ্যাকিংয়ের ঘটনা ঘিরে নানা ধরনের আশঙ্কাই তৈরি হয়েছে।

ইজরায়েলের সাইবার সিকিউরিটি মনিটরিং ফার্ম হাডসন রকের সহ প্রতিষ্ঠাতা অ্যালন গ্যাল বলেন, ‘টুইটারের এই হ্য়াকিংয়ের কারণে বহু ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এটা বিশ্বের অন্যতম বড় হ্যাকিংয়ের ঘটনা।’

Advertisement

যদিও টুইটারের পক্ষ থেকে এই বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। এমনকি হ্যাকিংয়ের পর টুইটার সংস্থার পক্ষ থেকে আলাদা করে কোনো তদন্ত শুরু করা হয়েছে কি না, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় হ্যাকার ফোরামের পোস্টের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। কারা এই হ্যাক করেছে বা কোথা থেকে হ্যাকিং হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

এবারই প্রথম নয়, এর আগেও একবার টুইটার হ্য়াক হয়ে গিয়েছিল। সেবার কমপক্ষে ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস ও ফোন নম্বর চুরি হয়ে গিয়োছিল। তবে সেই হ্য়াকিংয়ের পিছনে কারা ছিল তা এখনো জানা যায়নি।

বিভিন্ন সংস্থার পক্ষ থেকে টুইটার ব্যবহারকারীদের সতর্ক করা হচ্ছে। তাদের অ্যাকাউন্টে অপরিচিত, এমনকি পরিচিত কারো পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকতে বলা হচ্ছে। গত বছরের এপ্রিলে ইলন মাস্কের হাতে যাওয়ার পর থেকে একের পর এক পরিবর্তন আসছে টুইটারে। যেন ঢেলে সাজাচ্ছেন মনের মতো করে। নানান আলোচনার সঙ্গে সমালোচনাও যুক্ত হচ্ছে ইলন মাস্ক এবং টুইটারের সঙ্গে।

সূত্র: দ্য ভার্জ

Advertisement

কেএসকে/জেআইএম