ধর্ম

অসুস্থ হলে যে দোয়া পড়া জরুরি

রোগ-শোক মানুষের জন্য অবধারিত বিষয়। অসুস্থতা না থাকলে সুস্থতার মর্যাদা কখনোই বোঝা যেত না। আমরা জানি, পৃথিবীতে মানুষ অনেক রোগেই ভুগে থাকেন। তবে এমন কিছু রোগ বা অসুস্থতা আছে, যা আল্লাহ তাআলা বান্দাকে পরীক্ষা করার জন্য দিয়ে থাকেন।

Advertisement

আবার এমন কিছু রোগ আছে, যা আল্লাহর পক্ষ থেকে আজাব বা গজবের ইঙ্গিত বহন করে। এসব রোগ-ব্যাধি বা অসুস্থতা থেকে হেফাজত থাকতে আছে গুরুত্বপূর্ণ দোয়া ও আমল। যে ব্যক্তি কুষ্ঠ, অন্ধত্ব ও পক্ষাঘাতগ্রস্ত রোগে আক্রান্ত, তাদের জন্য কিছু আমল ও দোয়া তুলে ধরা হলো-

>> যে ব্যক্তি ফজরের নামাজের পর এ তাসবিহ তিনবার পড়বেন; তিনি ওই রোগগুলো থেকে মুক্ত থাকবেন। তাসবিহ হলো-

سُبْحَانَ اللهِ الْعَظِيْمِ وَبِحَمْدِهِউচ্চারণ: ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি।’অর্থ: আল্লাহ পবিত্র, মহান-শ্রেষ্ঠতর। সকল প্রশংসা তাঁরই।

Advertisement

অতঃপর এ দোয়াটি একবার পড়বেন-اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ مِمَّا عِنْدَكَ، وَأَفِضْ عَلَىَّ مِنْ فَضْلِكَ، وَانْشُرْ عَلَىَّ رَحْمَتَكَ، وَأَنْزِلْ عَلَىَّ مِنْ بَرَكَاتِكَউচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিমমা ইনদাকা ওয়া আফিজ আলাইয়া মিন ফাদলিকা ওয়ানছুর আলাইয়া রহমাতাকা ওয়ানজিল আলাইয়া বারকাতাকা।

অর্থ: হে আল্লাহ! তোমার কাছে যা আছে, আমি তা-ই তোমার কাছে চাই। তোমার অনুগ্রহের একটু ধারা আমার দিকে প্রবাহিত করো এবং তোমার রহমতের একটু বারি আমার ওপর বর্ষণ করো। তোমার বরকতসমূহ থেকে একটুখানি আমার প্রতি নাজিল করো।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ আমল ও দোয়ার মাধ্যমে উল্লেখিত রোগ-ব্যধিসহ যাবতীয় অকল্যাণ থেকে হেফাজত করুন। আমিন।

এসইউ/জিকেএস

Advertisement