লাইফস্টাইল

থাইরয়েড ক্যানসারের যে লক্ষণ অবহেলা করলেই বিপদ!

থাইরয়েড হলো একটি প্রজাপতি আকৃতির গ্রন্থি। থাইরয়েড গলার দু’পাশে থাকে। এই গ্রন্থির কাজ হলো শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থাইরয়েড হরমোন) উৎপাদন করা।

Advertisement

শরীরের জন্য এ থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

থাইরয়েড ক্যাননসারের ক্ষেত্রে এই গ্রন্থিতে ক্যানসার কোষের বৃদ্ধি ঘটে। এক্ষেত্রে প্রথমদিকে তেমন কোনো উপসর্গ প্রকাশ পায় না।

তবে ক্যানসার ছড়িয়ে পড়তেই শরীরে নানা লক্ষণ প্রকাশ পেতে শুরু করে। যেমন- ঘাড়ে ফোলাভাব, কণ্ঠস্বর পরিবর্তন, গিলতে অসুবিধা ইত্যাদি।

Advertisement

বিভিন্ন ধরনের থাইরয়েড ক্যানসার আছে। বেশিরভাগ ধরনই ধীরে ধীরে বৃদ্ধি পায়। যদিও থাইরয়েড ক্যানসারের কিছু ধরন খুব মারাত্মক হতে পারে। বেশিরভাগ থাইরয়েড ক্যানসার চিকিৎসার মাধ্যমে নিরাময় করা যায়।

থাইরয়েড ক্যানসারের লক্ষণ কী কী?

বেশিরভাগ থাইরয়েড ক্যারনসারের রোগের প্রথম দিকে কোনো লক্ষণ বা উপসর্গ সৃষ্টি করে না। থাইরয়েড ক্যানসার বাড়তেই যা যা দেখা দেয়-

>> একটি পিণ্ড (নোডুল) যা আপনার ঘাড়ের ত্বকের মাধ্যমে অনুভব করা যায়>> গলাবন্ধ ভাব, ফিটিং শার্ট কলার খুব টাইট হয়ে যাচ্ছে এমন>> কণ্ঠস্বরের পরিবর্তন ও কর্কশতা>> গিলতে অসুবিধা>> ঘাড়ে ফোলা লিম্ফ নোড>> ঘাড়ে ও গলায় ব্যথা

Advertisement

কখন ডাক্তার দেখাবেন?

এসব লক্ষণ বা উপসর্গ অনুভব করলে অবহেলা করবেন না। দ্রুত ডাক্তারের পরামর্শ নিন ও পরীক্ষা-নীরিক্ষা করান।

সূত্র: মায়ো ক্লিনিক

জেএমএস/এমএস