লাইফস্টাইল

ওমিক্রনের ‘বিকিউ.১-১.১’ উপ ধরন কতটা মারাত্মক? জানুন এর লক্ষণ

আবহাওয়ার পারদ নিচের দিকে নামতেই বাড়ছে মৌসুমি ফ্লু’সহ করোনার প্রাদুর্ভাব। এবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের উপ ধরন বিকিউ.১ ও বিকিউ. ১.১ এ সংক্রমণের সংখ্যা বাড়ছে।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রে ২৪ শতাংশেরও বেশি রোগী করোনার এই নতুন উপ ধরনে সংক্রমিত হয়েছেন। এমনকি ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশেও ওমিক্রনের এই সাব ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের ৩০০টি উপ ধরন আছে, যার মধ্যে ৯৫ শতাংশ সাব ভ্যারিয়েন্টই বিএ.৫ এর বংশধর।

ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) ভবিষ্যদ্বাণী করেছে, বিকিউ.১ ও বিকিউ.১.১ সাব ভ্যারিয়েন্ট চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের শুরুতে ৫০ শতাংশেরও বেশি সংক্রমণ ছড়াতে পারে।

Advertisement

এটি মডেলিং অনুমানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ২০২৩ সালের শুরুতে সংক্রমণের সংখ্যা ৮০ শতাংশেরও বেশি ক্ষেত্রে দায়ী হতে পারে।

ওমিক্রনের বিকিউ.১ ও বিকিউ.১.১ উভয়ই ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএ.৫ এর রূপ। ২৭ অক্টোবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিকিউ.১ এর উপর একটি বিবৃতি প্রকাশ করেছে।

ওমিক্রনের বিকিউ.১ ও বিকিউ.১.১ এর লক্ষণ কী কী?

বর্তমান কোভিড উপসর্গগুলো হলো জ্বর, মাথাব্যথা, গলা ব্যথা, সর্দি ও ক্লান্তি। ওমিক্রন ভেরিয়েন্টের প্রচলন হওয়ার পর থেকে দেখা যায়, কোভিড রোগীদের মধ্যে হালকা লক্ষণ দেখা যায়। এখন পর্যন্ত বিকিউ.১ নেতৃত্বাধীন সংক্রমণের সঙ্গে তীব্রতা যুক্ত করার কোনো প্রমাণ এখনো মেলেনি।

Advertisement

করোনা সংক্রমণ এড়াতে কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলুন। মাস্ক পরুন, জনাকীর্ণ স্থান এড়িয়ে চলুন ও বারবার হাত পরিষ্কার করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস