লাইফস্টাইল

ক্যানসারের যে লক্ষণ ফুটে ওঠে চোখে

বর্তমানে বিশ্বব্যাপী ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অনিয়মিত জীবনযাপন থেকে শুরু করে অ্যালকোহল, ধূমপানসহ নানাবিধ কারণে ফুসফুস, ব্রেস্টসহ প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হচ্ছেন বেশিরভাগই।

Advertisement

ক্যানসারের নাম শুনলে কমবেশি সবাই ভয় পান। আসলে এ রোগ প্রতিরোধের জন্য প্রয়োজন সঠিক জ্ঞান ও সচেতনতা। মারাত্মক এই ব্যাধি নিয়ে যত কম কথা বলবেন, ততই এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে।

যেহেতু ক্যানসার একবার ধরা পড়লে তার চিকিৎসা দীর্ঘমেয়াদী হয়ে থাকে। তাই যত দ্রুত রোগটি শনাক্ত করা যাবে, ততই রোগীর সুস্থতা নিশ্চিত হবে। ক্যানসার শরীরে বাসা বাঁধলে বেশ কয়েকটি লক্ষণ শরীরে দেখা দেয়। যা সাধারণ ভেবে অনেকেই অবহেলা করেন।

জানলে অবাক হবেন, শরীরে ক্যানসার বাসা বাঁধলে চোখেও এর প্রভাব পড়ে। এ কারণে চোখে বেশ কয়েকটি লক্ষণ ফুটে ওঠে। এক্ষেত্রে বহু মানুষের চোখের দৃষ্টি ঝপসা হয়ে যেতে পারে।

Advertisement

গবেষণায় দেখা গেছে, ফুসফুসে টিউমার হলেও চোখের দৃষ্টি ঝাপসা হয়। এমনকি চোখে ব্যথাসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

২০২০ সালের একটি গবেষণা বলছে, চোখের বেশ কিছু সমস্যা যেমন- চোখে ঝপসা দেখা, ব্যথা, চোখে কোনো স্পট ঘুরে বেড়ানো, চোখে ফুলে যাওয়া, চোখ জ্বালা করা ইত্যাদি দেখা দিলে কেউ অবহেলা করবেন না। কারণ চোখের এই ৬ লক্ষণ শরীরের কোনো ক্যানসার টিউমারের কথাও বলতে পারে।

গবেষণায় আরও দেখা গেছে, ফুসফুসের ক্যানসারের মতোই ব্রেস্ট ক্যানসার হলেও চোখে সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চোখ জ্বালা করা, চোখ থেকে ক্রমাগত পানি পড়া, চোখ গোলাপি হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এমনকি প্রোস্টেট ক্যানসারেও এই লক্ষণ দেখা দিতে পারে। তাই চোখের কোনো সমস্যাকে অবহেলা করবেন না।

ক্যানসার হলে চোখে সমস্যা দেখা দেওয়ার মূল কারণ হলো অপরিবটাল মেটাস্টিটিস। এক্ষেত্রে বেশ কিছু ক্যানসার বেড়ে গেলে চোখের আশপাশেও প্রভাব ফেলে। তখন দেখা দেয় নানা সমস্যা।

Advertisement

যদিও এসব ক্ষেত্রে ক্যানসার হয়তো চোখে ছড়ায় না, তবে এর লক্ষণ পৌঁছায়। সাধারণত স্তন, ফুসফুস ও প্রোস্টেট ক্যানসারের ক্ষেত্রে সমস্যা চোখে পৌঁছে যায়। তবে সবার ক্ষেত্রেই যে সবগুলো লক্ষণ প্রকাশ পাবে তা কিন্তু নয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেহএমএস/জেআইএম