তথ্যপ্রযুক্তি

কম খরচে নেটফ্লিক্স দেখবেন যেভাবে

নেটফ্লিক্স বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম। ২০২২ সালের শুরুতেই গ্রাহক হারিয়ে বেশ আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল নেটফ্লিক্সকে। তবে ধীরে ধীরে বিভিন্নভাবে গ্রাহক কিছুটা ফিরে পেয়েছে প্ল্যাটফর্মটি। এবার আরও বেশি গ্রাহক টানতে সস্তায় নতুন প্ল্যান আনল নেটফ্লিক্স।

Advertisement

বর্তমানে নেটফ্লিক্সে বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ারিং করা যায় না। বন্ধুদের সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করতে চাইলে সাবস্ক্রাইব করতে হবে। তবে এবার কম খরচে নেটফ্লিক্স দেখার সুবিধা নিয়ে এলো প্ল্যাটফর্মটি। নতুন এই প্ল্যান সাবস্ক্রাইব করলে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেখতে হবে। এরই মধ্যে বিশ্বের অনেক দেশেই চালু হয়েছে ‘নেটফ্লিক্স বেসিক উইথ অ্যাডস’ প্ল্যান।

এর মাধ্যমে কম খরচে নেটফ্লিক্স দেখতে পারবেন ব্যবহারকারীরা। এই প্ল্যানে ৭২০পি কোয়ালিটি দেখা যাবে এইচডি ভিডিও। তবে একটি মাত্র ডিভাইস থেকেই লগইন করতে পারবেন। আপনার স্মার্টফোন, ট্যাবলেট, কম্পিউটার অথবা টিভি সে কোনো একটি থেকে নেটফ্লিক্সের এই প্ল্যান অনুযায়ী দেখতে পাবেন।

তবে এই প্ল্যানে লাইসেন্সিংয়ে সমস্যার জন্য কিছু সিনেমা ও সিরিজ দেখা যাবে না। এমনকি ডাউনলোডের অপশনও পাবেন না ব্যবহারকারীরা। তবে গেমস খেলতে পারবেন। সেখানে কোন বিজ্ঞাপন দেখানো হবে না। নতুন প্ল্যানে প্রতি ঘণ্টায় ৪-৫ মিনিট বিজ্ঞাপন দেখানো হবে। সিনেমার মধ্যে বিজ্ঞাপন শুরু হওয়ার ১৫-৩০ সেকেন্ড আগেই জানিয়ে দেওয়া হবে ব্যবহারকারীকে।

Advertisement

এরই মধ্যেই অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোতে শুরু হয়েছে নতুন বিজ্ঞাপন সহ বেসিক প্ল্যান। এই প্ল্যানের দাম ৬.৯৯ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৭০৮ টাকা। খুব শিগগির সব দেশের গ্রাহকরা পাবেন এই প্ল্যানের সুবিধা।

সূত্র: ম্যাশেবল

কেএসকে/জেআইএম

Advertisement