তথ্যপ্রযুক্তি

একসঙ্গে ভলভোর চার গাড়ি বাজারে

একসঙ্গে জনপ্রিয় গাড়ি ব্র্যান্ড ভলভোর চারটি গাড়ি এলো বাজারে। এক্সসি৪০, এক্সসি৬০, এক্সসি৯০ ও এস৯০ এই চারটি পেট্রল মাইল্ড হাইব্রিড গাড়ি নিয়ে এলো ভলভো। অসংখ্য অত্যাধুনিক ফিচার দেওয়া হয়েছে এই গাড়িগুলোতে।

Advertisement

এক্সসি৪০ হলো সম্পূর্ণ বৈদ্যুতিক সংস্করণ। যেখানে পেট্রল এক্সসি৪০ এখন অন্যান্য আপডেটের সঙ্গে বৈদ্যুতিক সংস্করণে পাওয়া যাবে। এই নতুন গাড়িতে নকশা ও বৈশিষ্ট্যের অনেক পরিবর্তন করা হয়েছে। গাড়িটির সবচেয়ে বড় হাইলাইটগুলোর মধ্যে একটি হচ্ছে হাইব্রিড প্রযুক্তি। যাতে একটি ২.০ লিটার পেট্রল ইঞ্জিন যুক্ত করা হয়েছে। এই নতুন গাড়ি ১৯৭ বিএইচপি শক্তি জোগাবে। এটি একটি ৪৮ ভোল্ট ব্যাটারির মাধ্যমে চলবে।

এছাড়াও ফ্রন্ট বাম্পার ডিজাইন, নতুন হেডল্যাম্প ও অন্যান্য নতুন আপডেট সহ গাড়ি বাইরে থেকে আরও নতুন দেখাচ্ছে।ভেতরে একটি নতুন ১২.৩ ইঞ্চি ডিজিটাল ডিসপ্লে, একটি ক্রিস্টাল গিয়ার নব দেওয়া হয়েছে। গুগল পরিষেবার সঙ্গে একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক ইনফোটেইনমেন্ট সিস্টেম, একটি হারমান কর্ডন ১৪ স্পিকারের অডিও সিস্টেম, ভলভো কার অ্যাপ, পিএম ২.৫ সেন্সরসহ এয়ার ক্লিনার সব কিছুই দেওয়া হয়েছে।

তবে সুরক্ষার দিক দিয়ে কোনো আপস করা হয়নি গাড়িতে। এরোডায়নামিক নকশা দেওয়া হয়েছে এই এসইউভিতে। ভেতরের কেবিনে পিছনের আসনের যাত্রীদেরও এসি নিয়ে কোনো সমস্যা হবে না। রেয়ার এসি ভেন্ট রয়েছে এই গাড়িতে। বর্তমানে সাধারণ পেট্রল, ডিজেলের সঙ্গে পাওয়া যাবে এই মাইল্ড হাইব্রিড গাড়ি। ফলে এর থেকে আরও বেশি মাইলেজ পাওয়া যাবে এই গাড়িতে।

Advertisement

ভলভো এক্সসি৪০ এর দাম ৪৫লাখ ৯০ হাজার, এক্সসি৬০ এর দাম ৬৫ লাখ ৯০ হাজার, এক্সসি৯০- এর দাম ৯৪ লাখ ৯০ হাজার ও এস৯০-এর দাম ভারতীয় বাজারে রাখা হয়েছে ৬৬ লাখ ৯০ হাজার রুপি। ভলভো এক্সসি৪০, এক্সসি৬০ ও এক্সসি৯০ পাওয়া যাবে পাঁচটি রঙের বিকল্পে। অন্যদিকে এস৯০ মডেলের চারটি কালার অপশন রয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

Advertisement