লাইফস্টাইল

মচমচে ‘নাচোস’ তৈরি করুন ঘরেই

ফাস্টফুড বিভিন্ন খাবারের মধ্যে নাচোস বেশ জনপ্রিয়। মেক্সিকান এই খাবার এখন বিভিন্ন রেস্টুরেন্ট থেকে শুরু করে রাস্তার বিভিন্ন ফুডফ্যানেও পাওয়া যায়।

Advertisement

মচমচে নিমকি বা কর্ন চিপসের সঙ্গে সালাদ, চিকেন, মেয়োনিজ ও সসের দুর্দান্ত মিশেলে তৈরি হয় নাচোস। এতে পর্যাপ্ত মেয়োনিজও থাকে, যা এই খাবারের স্বাদ আরও বাড়ায়। জেনে নিন রেসিপি-

নিমকির উপকরণ

১. ভুট্টার আটা ২ কাপ২. ময়দা আধা কাপ৩. পনির গুঁড়া ২০০ গ্রাম৪. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ৫. লবণ পরিমাণমতো৬. মাখন ২৫ গ্রাম৭. কুসুম গরম পানি পরিমাণমতো।

Advertisement

পদ্ধতি

ভুট্টার আটা, ময়দা, পনির, কাঁচা মরিচ কুচি, লবণ ও মাখন একসঙ্গে মিশিয়ে নিন। পানি দিয়ে ভালো করে ময়দা মথে নিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন।

এবার খামির থেকে বড় আকারের রুটি পাতলা করে বানিয়ে নিন। তিন কোণা করে কেটে ডুবো তেলে অল্প আঁচে হালকা বাদামি রং করে ভাজতে হবে।

চিকেনের উপকরণ

Advertisement

১. মুরগির কিমা ২ কাপ২. পেঁয়াজ কুচি ১ কাপ৩. মরিচ গুঁড়ো ১ চা-চামচ৪. গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ৫. আদা কুচি ১ চা-চামচ৬. রসুন কুচি ১ চা-চামচ৭. সয়াসস ২ টেবিল চামচ৮. ওয়েস্টার সস ২ টেবিল চামচ৯. লেবুর রস ২ টেবিল চামচ১০. টমেটো সস ২ টেবিল চামচ১১. মাখন ৫০ গ্রাম১২. টমেটো সালসা আধা কাপ (টমেটো, ধনেপাতা, পেঁয়াজ কুচি, শুকনো মরিচ সব একসঙ্গে ব্লেন্ডারে অল্প ব্লেন্ড করতে হয়; যাতে একদম মিহি না হয়ে যায়)১৩. পনির ২০০ গ্রাম১৪. পেঁয়াজ গোল করে কাটা আধা কাপ১৫. ধনেপাতা কুচি আধা কাপ।

পদ্ধতি

মুরগির কিমা, সয়াসস, ওয়েস্টার সস দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রাখতে হবে। এরপর মাখন গরম করে আদা-রসুন ভেজে তাতে পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।

মাখানো কিমা দিয়ে ভুনতে হবে। মাংসের রং হালকা সাদা হলে টমেটো সস দিয়ে কিছুক্ষণ রান্না করুন। লেবুর রস ও ধনেপাতা কুচি দিয়ে নামাতে হবে।

পরিবেশন পাত্রে রান্না করা কিমা রেখে উপরে টমেটো সালসা, পনির, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে সাজিয়ে নিয়ে প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট রেখে কর্ন চিপস দিয়ে পরিবেশন করতে হবে।

এবার কর্ন চিপস, চিকেন, সালসা বড় একটি সার্ভিং ডিসে একের পর এক রেখে সাজিয়ে দিতে হবে। এর সঙ্গে গলানো ক্রিমি চিজ, পছন্দমতো ক্রিম, মেয়োনেজ লেয়ার করে দিন। ব্যাস তৈরি হয়ে যাবে সুস্বাদু খাবার নাচোস।

জেএমএস/এএসএম