ধর্ম

নামাজে কেমন পোশাক পরতে হবে?

পোশাক মহান আল্লাহর নেয়ামত। নামাজ আল্লাহর জন্য নির্ধারিত ফরজ বিধান। এ নামাজ আদায় করার জন্য পোশক পরার দিকনির্দেশনা এসেছে কোরআন হাদিসে। নামাজের জন্য কেমন পোশাক পরতে হবে? এ সম্পর্কে ইসলামের দিকনির্দেশনাই বা কী?

Advertisement

পোশাককে আল্লাহ তাআলা নেয়ামত হিসেবে দান করেছেন। এর দ্বারা দুটো লক্ষ্য অর্জিত হয়। একটি হলো লজ্জাস্থান আবৃত করা হয়। আর দ্বিতীয়টি হলো মানুষের সৌন্দর্য বৃদ্ধি পায়। তথাপিও মহান আল্লাহ তাআলা নামাজের জন্য সুন্দর পোশাক পরার নির্দেশনা দিয়েছেন এভাবে-یٰبَنِیۡۤ اٰدَمَ خُذُوۡا زِیۡنَتَکُمۡ عِنۡدَ کُلِّ مَسۡجِدٍ وَّ کُلُوۡا وَ اشۡرَبُوۡا وَ لَا تُسۡرِفُوۡا ۚ اِنَّهٗ لَا یُحِبُّ الۡمُسۡرِفِیۡنَ হে আদমের বংশধরগণ! তোমরা প্রত্যেক নামাজের সময় সুন্দর পরিচ্ছদ সাজ-সজ্জা গ্রহণ কর। খাও ও পান কর কিন্তু অপচয় করো না। নিশ্চয় তিনি অপচয়কারীদেরকে পছন্দ করেন না।’ (সুরা আরাফ : আয়াত ৩১)

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ সুন্দর। তিনি সুন্দরকে ভালোবাসেন।’ (মুসলিম, রিয়াদুস সালেহিন)

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যক্তিকে তার অবস্থা অনুযায়ী পোশাক পরতে বলতেন। পোশাক পরার ব্যাপারে কৃপণতা করতে নিষেধ করতেন। হাদিসে পাকে এসেছে-হজরত আহওয়াস তাঁর বাবা থেকে বর্ণনা করেন। তিনি বলেন, আমি নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে নিম্ন মানের একটি পোশাক পরে উপস্থিত হলাম। তখন নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বললেন, তোমার কোনো সম্পদ আছে কি? তিনি বললেন, হ্যাঁ। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন তাকে বললেন, কি ধরনের সম্পদ আছে? তিনি বললেন, আল্লাহ তাআলা আমাকে উট, ছাগল, ঘোড়া এবং গোলাম দান করেছেন। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যেহেতু আল্লাহ তাআলা তোমাকে সম্পদ দান করেছেন তাই আল্লাহর এ অনুগ্রহের নমুনা ও মর্যাদা তোমার মধ্যে প্রকাশ পাওয়া আবশ্যক।’ (আবু দাউদ)

Advertisement

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইবাদতের জন্যও পোশাক আলাদা করার দিকনির্দেশনা দিয়েছেন। হাদিসে পাকে এসেছে, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের কেউ যদি ব্যবহারের দুটি কাপড়ের অতিরিক্ত জুমার নামাজ পড়ার জন্য পৃথক দুটি কাপড় রাখতে সক্ষম হয় তবে এতে কোনো দোষ নেই বরং এটা উত্তম।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, নামাজসহ ইবাদত-বন্দেগির জন্য সুন্দর ও উত্তম পোশাক পরায় কোনো দোষ নেই বরং ‍উত্তম। কোরআন-সুন্নাহর দিকনির্দেশনাও হলো, সুন্দর ও উত্তম পোশাক পরে নামাজসহ ইবাদত-বন্দেগিতে লিপ্ত হওয়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যোগ্যতা অনুযায়ী পোশাক পরার পাশাপাশি নামাজে সুন্দর পোশাক পরার তাওফিক দান করুন। কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

Advertisement