লাইফস্টাইল

কম সময়ে যেভাবে রাঁধবেন মোরগ পোলাও

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজন সবখানেই মানিয়ে যায় মোরগ পোলাও। এটি ছোট-বড় সবাই পছন্দের একটি খাবার। তবে অনেকেই ঘরে মোরগ পোলাও রান্না করতে ঝামেলা পোহান।

Advertisement

অনেক উপকরণ জোগাড় করার পাশাপাশি ধাপে ধাপে রান্না করার কারণে অনেকেই মোরগ পোলাও সঠিক উপায়ে রাঁধতে পারেন না। আবার এটি তৈরি করতেও বেশ সময়ের প্রয়োজন। তাই সবাই কিনেই খান বিভিন্ন হোটেল বা রেস্টুরেন্ট থেকে।

তবে চাইলেই খুব কম সময়ে ও উপকরণ ব্যবহার করে ঝটপট তৈরি করতে পারবেন বিশেষ এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে কম সময়েই রাঁধবেন মোরগ পোলাও। রইলো রেসিপি-

উপকরণ

Advertisement

১. বাসমতি চাল ৫০০ গ্রাম২. মুরগির মাংস ১ কেজি৩. কাজু ও পেস্তা বাদাম বাটা এক টেবিল চামচ৪. আদা বাটা ১ চা চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. কাঁচা মরিচ ৩টি৭. জায়ফল ও জয়িত্রী গুঁড়া ১ টেবিল চামচ৮. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ৯. লেবুর রস ২ চা চামচ১০. কিশমিশ ১ টেবিল চামচ ও১১. টকদিই ১ কাপ।

পদ্ধতি

প্রথমে মাংসের সঙ্গে টকদই ও সামান্য লবণ মিশিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার প্যানে গরম করে মেরিনেট করে মাংস তেলে ভেজে তুলে নিন।

এরপর ওই তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা, টকদই, কাজুবাদাম বাটা ও সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

Advertisement

মসলা কষানোর সময় অল্প পানি দিন। মসলা থেকে তেল উঠে এল ভেজে রাখা মাংস মিশিয়ে দিন। ভারো করে মাংস কসিয়ে নিন।

এরপর চিনি, লেবুর রস ও কিশমিশ মিমিয়ে ঢেকে রান্না করুন। অন্যদিকে আলাদা একটি পাত্রে ঘি গরম করে আস্ত গরম মসলা ও পেঁয়াজ কুচি ভেজে নিন।

পেঁয়াজ বাদামি হয়ে এলে আগে থেকে ধুয়ে জল ঝরিয়ে রাখা চাল হালকা ভেজে নিন। কিছুক্ষন পর মিশিয়ে দিন আদা বাটা ও লবণ। পরিমাণমতো গরম পানি মিশিয়ে দিন।

চাল ফুটে এলে পাত্রের ঢাকনা বন্ধ করে আঁচ কমিয়ে ২০ মিনিট দমে রেখে দিন। এরপর পোলাও তুলে রান্না করা মাংসের উপর দিয়ে দিন।

উপরে ছড়িয়ে দিন কেওড়ার জল, ঘি ও কাঁচা মরিচ। তারপর ঢাকনা দিন। ব্যাস তৈরি হয়ে গেল ঝটপট মোরগ পোলাও।

জেএমএস/জিকেএস