লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন চিকেন ফ্রাই

বর্তমান প্রজন্মের কাছে চিকেন ফ্রাই খুবই জনপ্রিয় এক পদ। মুরগির মাংস দিয়ে তৈরি করা হয় বিশেষ এই পদ। সাধারণত চিকেন ফ্রাই রেস্টুরেন্ট থেকেই কিনে খেয়ে থাকেন সবাই।

Advertisement

মচমচে চিকেন ফ্রাই খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। তবে সব সময় তো আর রেস্টুরন্টে গিয়ে চিকেন ফ্রাই কিনে খাওয়া সম্ভব নয়।

তাই চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন দারুন স্বাদের চিকেন ফ্রাই। তবে অনেকেই ঘরে তৈরি করতে গেলে রেস্টুরেন্টের মতো অতোটা সুন্দর ও সুস্বাদু হয় না।

তবে রেসিপি অনুযায়ী খুব সহজেই রেস্টুরেন্ট স্বাদের তৈরি করতে পারবেন চিকেন ফ্রাই। এবার জেনে নিন চিকেন ফ্রাই তৈরির সহজ রেসিপি-

Advertisement

উপকরণ

১. মুরগির মাংস ৮ পিস২. পেঁয়াজ বাটা ২ চা চামচ৩. আদা বাটা ১ চা চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. হলুদ গুঁড়া আধা চা চামচ৬. মরিচ গুঁড়া আধা চা চামচ৭. ধনে গুঁড়া ১ চা চামচ৮. লবণ পরিমানমতো৯. চিনি আধা চা চামচ১০. ভিনেগার ১ চা চামচ১১. টেস্টিং সল্ট আধা চা চামচ১২. গোল মরিচ গুড়া আধা চা চামচ১৩. ডিম ১ টা১৪. ময়দা ১ কাপ১৫. গরুর দুধ ১ কাপ ও১৬. শুকনো মরিচের গুঁড়া পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস কাটা চামচ দিয়ে কেচে আদা বাটা, লবণ, পেঁয়াজ বাটা মিশিয়ে ১৫-২০ মিনিট মেরিনেট করে রাখুন।

Advertisement

এবার একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি পাত্রে ডিম ও দুধ ও সামান্য লবণ মিশিয়ে নিতে হবে।

এবার মেরিনেট করা মুরগির পিসগুলো ময়দায় গড়িয়ে নিন। তারপর ডিম ও দুধের মিশ্রণে ডুবিয়ে আবারও ময়দার মিশ্রণে গড়িয়ে নিন।

অন্যদিকে একটি প্যানে তেলে গরম করে নিন। এতে অল্প আঁচে ডুবো তেলে ভেজে নিন চিকেন ফ্রাই।

ব্যাস তৈরি হয়ে গেল ঝটপট ও সুস্বাদু মচমচে চিকেন ফ্রাই। এবার পরিবেশন করুন টমেটো সসের সঙ্গে।

জেএমএস/এএসএম