ফিচার

উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর জন্ম ও মীর মশাররফ হোসেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৯ ডিসেম্বর ২০২১, রোববার। ০৪ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১১৫৪- ইংল্যান্ডের রাজা দ্বিতীয় হেনরির অভিষেক।১৬৮৮- রাজা দ্বিতীয় জেমস স্ত্রী-সন্তানসহ ফ্রান্সে পালিয়ে যান।১৮৮৯- হাওয়াইয়ে বিশপ মিউজিয়াম প্রতিষ্ঠিত হয়।১৯৯১- মোটরগাড়ি নির্মাণশিল্পের পুরোধা জেনারেল মোটরস কোম্পানির একশটি কারখানা বন্ধ হয়ে গেলে আমেরিকায় ৭৪ হাজার শ্রমিক চাকরি হারান।১৯৯৬- চট্টগ্রাম টিভি উপকেন্দ্র উদ্বোধন করা হয়।

জন্ম১৮৫২- মার্কিন পদার্থবিদ এলবার্ট মিকেলসন।১৮৭৩- বৃটিশ ভারতের খ্যাতনামা চিকিৎসক এবং বৈজ্ঞানিক স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারী। বিহারের মুঙ্গের জেলার অন্তর্গত জামালপুরে। ব্রিটিশ ভারতের একজন খ্যাতনামা চিকিৎসক এবং বৈজ্ঞানিক ছিলেন। তিনি কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কার করেন।১৮৭৫- পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের প্রথম স্ত্রী ও সহকর্মী মিলেভা মেরিক।১৯০২- ইংরেজ মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা রাফ রিচার্ডসন।১৯০৮- বাঙালি সুরকার রত্নেশ্বর মুখোপাধ্যায়।

Advertisement

মৃত্যু১৯১১- ঔপন্যাসিক, নাট্যকার ও প্রাবন্ধিক মীর মশাররফ হোসেন। খুলনা বিভাগের কুষ্টিয়া জেলার কুমারখালীর একটি ছোট গ্রাম লাহিনিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তিনি বাংলা ভাষার অন্যতম প্রধান গদ্যশিল্পী ও বাঙালি মুসলমান সাহিত্যিকদের পথিকৃৎ। কারবালার যুদ্ধকে উপজীব্য করে রচিত বিষাদ সিন্ধু তার সবচেয়ে জনপ্রিয় সাহিত্যকর্ম।১৯১৮- বৃটিশ ভারতের খ্যাতনামা চিকিৎসক রাধাগোবিন্দ কর।১৯২৭- মণিপুর ষড়যন্ত্র মামলায় যুক্ত বৃটিশ বিরোধী বিপ্লবী রামপ্রসাদ বিসমিল।১৯২৭- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী আসফাকউল্লা খান।১৯৮৪- ছান্দসিক হিসেবে খ্যাত বাঙালি কবি ও সাহিত্য-সমালোচক আবদুল কাদির।

দিবসবাংলা ব্লগ দিবস।

কেএসকে/এমএস

Advertisement