জোকস

আজকের জোকস: ট্রেনে ওঠার আগে শিশু ছিলাম

ট্রেনে ওঠার আগে শিশু ছিলাম

Advertisement

বিখ্যাত কথাসাহিত্যিক মার্ক টোয়েন একবার ট্রেনে চড়েছেন। একে তো ট্রেন এসেছিল দেরি করে, তার ওপর ট্রেনটি চলছিলও খুব ধীরগতিতে। এমন সময়...কন্ডাক্টর: আপনার ভাড়াটা দিন। মার্ক টোয়েন: তার হাতে অর্ধেক ভাড়া ধরিয়ে দিলেন।কন্ডাক্টর: রাগতস্বরে বললেন, অর্ধেক ভাড়া দিলেন কেন মশাই? অর্ধেক ভাড়া তো শিশুদের জন্য। আপনি কি শিশু?মার্ক টোয়েন: এর উত্তরে বললেন, না, শিশু নই। তবে তোমার ট্রেনে যখন উঠেছিলাম, তখন মনে হয় শিশুই ছিলাম।

****

মেয়ে দেখা ছেলেপক্ষ গেছে মেয়েপক্ষের বাড়িতে। কথাবার্তার একপর্যায়ে ছেলে-মেয়েকে একান্তে কথা বলার সুযোগ দেওয়া হলো। এরপর...মেয়ে : তো, কী সিদ্ধান্ত নিলেন?ছেলে : সিদ্ধান্ত নেওয়ার আগে আমার একটা ইচ্ছা আছে।মেয়ে : কী ইচ্ছা?ছেলে : আপনার সঙ্গে একবার বৃষ্টিতে ভিজব।মেয়ে : উফফ! আপনি কী রোমান্টিক!ছেলে : ইয়ে মানে, আসলে ব্যাপার সেটা না। আপনি যেই পরিমাণ ময়দা মেখেছেন, বৃষ্টিতে না ভিজলে আপনার আসল চেহারা দেখা যাবে না।

Advertisement

****

নিজের মৃত্যুসংবাদ পেলাম একবার ভুলবশত একটি পত্রিকায় প্রখ্যাত লেখক রুডইয়ার্ড কিপলিংয়ের মৃত্যুসংবাদ ছাপা হলো। পরদিন.... রুডইয়ার্ড: পত্রিকা অফিসে ফোন করে বললেন, ‘আপনাদের পত্রিকা পড়ে জানতে পারলাম, আমার মৃত্যু হয়েছে।অফিসের লোক: ওহ! স্যার, ভুলবশত আপনার মৃত্যুসংবাদটা ছাপা হয়ে গেছে। রুডইয়ার্ড: তাই দয়া করে আগামীকাল থেকে আপনাদের পত্রিকার গ্রাহক-তালিকা থেকে আমার নামটা বাদ দেবেন।’

কেএসকে/ জিকেএস

Advertisement