জোকস

আজকের কৌতুক: দর্শনার্থীদের প্রবেশ নিষেধ

দর্শনার্থীদের প্রবেশ নিষেধকাকা আর ভাতিজা অনেক ভেবেচিন্তে ঠিক করলেন রেস্তোরাঁর ব্যবসা করবেন। তাই রেস্তোরাঁ তৈরি হলো। রান্নাবান্নাও হলো। তারপর ক্রেতার জন্য অপেক্ষা করতে লাগলেন। কিন্তু কোনো ক্রেতাই সেদিন এলো না। এভাবে এক দিন, দুই দিন করে সপ্তাহ পার হলো, কিন্তু ক্রেতার কোনো দেখা নেই। শেষে জানা গেল, চাচা তাদের রেস্তোরাঁর সামনে বড় করে লিখে দিয়েছিলেন, ‘দর্শনার্থীদের প্রবেশ নিষেধ’।

Advertisement

****

যত দোষ গাড়িরএক ভদ্রলোক একটি নতুন গাড়ি কিনে ভাবলেন, গাড়ি চালিয়ে বন্ধুর বাসা থেকে ঘুরে আসা যাক। তো গাড়ি চালিয়ে কয়েক ঘণ্টার মধ্যে তিনি বন্ধুর বাসায় পৌঁছলেন। ভদ্রলোক তার মাকেও জানিয়ে দিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যে বাসায় ফিরে আসবেন। কিন্তু এক ঘণ্টা যায়, দুই ঘণ্টা যায়, ভদ্রলোক বাসায় ফেরেন না।

অবশেষে যখন পৌঁছলেন, তখন এক দিন পার হয়ে গেছে। মা অবাক হয়ে জানতে চাইলেন, ‘দেরি হওয়ার কারণ কী?’ তিনি বললেন, ‘যারা গাড়ি বানিয়েছে, তারা তো একদম পাগল। সামনে যাওয়ার জন্য বানিয়েছে চার গিয়ার আর পেছনে যাওয়ার জন্য মাত্র এক গিয়ার। এ জন্যই তো পেছনে আসতে এত দেরি হলো!’

Advertisement

****

এটা তো আপনার কক্ষ নয়জীবনের প্রথম গ্রাম থেকে শহরে এসে একটি হোটেলে উঠেছেন আবিদ। হোটেলবয় তাকে কক্ষ দেখানোর জন্য নিয়ে যাওয়ার পর ছোট্ট একটি কক্ষে ঢুকতেই দরজা বন্ধ হয়ে গেল। আবিদ দেখলেন সেখানে আরও একজন দাঁড়িয়ে আছেন।

তাকে দেখে বললেন, ‘দেখুন তো, আমি গ্রাম থেকে এসেছি। টাকাও সব শোধ করে দিয়েছি। কিন্তু এই ব্যাটারা কত ছোট্ট একটা ঘর আমাকে দিয়েছে। থাকার কথা ছিল আমার একার কিন্তু এখন দেখছি আপনিও আমার ঘরে। তারপর ওপর আবার বিছানা নেই, বাতাস ঢোকার ব্যবস্থা নেই। কেমন জোচ্চোর দেখুন।’

এ সময় হোটেলবয় বললেন, ‘এটা তো আপনার কক্ষ নয়। এটা তো লিফট।’

Advertisement

এসইউ/এএসএম