ধর্ম

মসজিদে তারাবিহ পড়তে মুসল্লিদের মানতে হবে যেসব নির্দেশনা

সংযুক্ত আমিরাতে মসজিদেই তারাবির নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা। তবে এ জন্য কঠোর স্বাস্থ্যবিধি ও দিকনির্দেশনা মানতে হবে। শুধু পুরুষরাই মসজিদে গিয়ে তারাবিহ পড়তে পারবে। নারীদের ঘরে বসেই পড়তে হবে তারাবিহ। ইশা ও তারাবিহ মিলে ৩০ মিনিট সময় নির্ধারণ করে আমিরাতের মসজিদে তারাবিহ পড়ার দিকনির্দেশনা জারির খবর প্রকাশ করেছে খালিজ টাইমস।

Advertisement

মসজিদে তারাবিহ পড়তে মানতে হবে যেসব নির্দেশনা-

- পুরুষরা মসজিদে গিয়ে তারাবির নামাজ আদায় করতে পারবেন। তবে নারীদের জন্য মসজিদে তারাবিহ পড়ার ব্যবস্থা বন্ধ থাকবে। নামাজের সময় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

- মসজিদের ভেতরে ইফতার করা যাবে না।

Advertisement

- ইফতারের জন্য তাঁবু স্থাপনও নিষিদ্ধ থাকবে।

- ইফতার সরবরাহে কোনো বিজ্ঞাপন কিংবা বিশেষ অফার অনুমোদন দেওয়া যাবে না।

- কোনো রেস্টুরেন্টও উন্মুক্ত চত্বরে ইফতার বা খাবার পরিবেশন কিংবা সরবরাহ করতে পারবে না।

- কেউ কারো বাড়িতে যাবে না। এমনকি পারিবারিক জমায়েতসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ থাকবে। কেবল পরিবারের সদস্যরাই একই বাড়িতে থাকতে পারবেন।

Advertisement

- এক জনের সঙ্গে অপর জনের দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

- সরকার নির্ধারিত দাতব্য সংস্থা ছাড়া অন্য কেউ বিনামূল্যে খাবার (ইফতার-সাহরি ও পানি) সরবরাহ করতে পারবে না।

- সরকার নির্ধারিত দাতব্য সংস্থাও আসরের নামাজের পর থেকে খাবার সরবার শুরু হবে এবং মাগরিবের নামাজের আগে (এক ঘন্টার মধ্যে) শেষ করবে।

- এ সময় কেউ কাউকে পবিত্র কুরআন মাজিদসহ অন্যান্য উপহার বিতরণ করতে পারবে না। উপহার বিতরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

উল্লেখ্য, কয়েকদিন পরই শুরু হবে রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস রমজান। ইতিমধ্যে দ্বিতীয় ধাপে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে। গত বছরের ন্যায় এবারও মহামারি করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই মুসল্লিরা ইবাদাত-বন্দেগি করবে। এবারের রমজানে মসজিদে তারাবিহ পড়ার সুবিধার্থে সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ এসব দিকনির্দেশনা জারি করেছে। এসব নিয়ম মেনে এ বছর মুসল্লিরা মসজিদে গিয়ে জামাআতের সঙ্গে তারাবির নামাজ আদায় করতে পারবেন।

এমএমএস/জেআইএম