লাইফস্টাইল

সুস্বাদু রসুনের আচার তৈরি করুন ৫ মিনিটেই

গরম গরম খিচুরির সঙ্গে রসুনের আচার খাওয়ার মজাই আলাদা। নিশ্চয়ই জিভে জল চলে এসেছে! রসুনের উপকারিতা সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি।

Advertisement

মশলা হিসেবে এটি সবার রান্নাঘরেই থাকে। রান্নার স্বাদ বাড়াতে রসুন ব্যবহারের বিকল্প নেই। নিয়মিত রসুন খেলে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ থেকে মুক্তি মেলে।

যদিও কাচা রসুন শরীরের জন্য বেশি উপকারী; তবে অনেকেই কাচা রসুন খেতে পারেন না। এজন্য চাইলেই কিন্তু আপনারা আস্ত রসুনের আচার তৈরি করে খেতে পারেন।

সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে থাকলেই মাত্র ৫ মিনিটেই তৈরি করে নিতে পারবেন সুস্বাদু রসুনের আচার। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ

১. রসুন আধা কেজি২. মরিচ ১০০ গ্রাম৩. সরিষার তেল ২ কাপ৪. তেতুলের মাড় ১ কাপ৫. আদা বাটা ১ টেবিল চামচ৬. তেজপাতা ২-৩ টি৭. পাঁচফোড়নের গুঁড়ো ১ টেবিল চামচ৮. সরিষা দানা ১ চা চামচ৯. কালোজিরা ১ চা চামচ১০. লবণ স্বাদ মতো১১. হলুদ গুঁড়া সামান্য১২. সিরকা আধা কাপ

পদ্ধতি

প্রথমে প্যানে তেল গরম করে তেজপাতা, কালোজিরা, সরিষা দিয়ে ভালো করে নেড়ে ভেজে নিন। এবার রসুন দিয়ে ৩-৪ মিনিট অল্প আঁচে নাড়তে হবে।

Advertisement

এরপর আদা বাটা ও তেঁতুলের মাড় দিয়ে একই আঁচে ৫-৭ মিনিট নেড়ে নিন। তারপর লবণ, কাঁচা মরিচ কালোজিরা ও সরিষা দানার গুঁড়ো দিয়ে ২ মিনিট নাড়ুন।

এবার ভিনেগার দিয়ে মাঝে মাঝে নেড়ে দিন। শুধু তেলটা ভেসে উঠলে চুলা বন্ধ করে ঠান্ডা করে নিন। সংরক্ষণের জন্য কাচের এয়ারটাইট পাত্রে রাখতে পারেন।

দীর্ঘদিন সংরক্ষণের জন্য প্রতিদিন আচারের পাত্রটি রোদে রাখুন। তাহলে আঁচারে ফাঙ্গাস পড়বে না। খেতে পারবেন সারা বছর।

জেএমএস/জিকেএস