লাইফস্টাইল

কলিজা দিয়ে ভুনা খিচুড়ি রাঁধবেন যেভাবে

ভুনা খিচুড়ি এমনিতেই সুস্বাদু একটি খাবার। তার সঙ্গে যদি কলিজা ভুনা যোগ হয় তবে তো কথাই নেই। তবে সঠিক রেসিপি জানা না থাকলে খিচুড়ি সুস্বাদু হবে না। চলুন জেনে নেয়া যাক সুস্বাদু ভুনা খিচুড়ি রান্নার রেসিপি-

Advertisement

উপকরণ: ১পোলাওয়ের চাল ৪০০ গ্রামভাজা মুগ ডাল ২৫০ গ্রামআদাবাটা ২ টেবিল চামচরসুন ১ চা চামচপেঁয়াজ বেরেস্তা ১ কাপগরম মশলার গুঁড়া (দারুচিনি, এলাচ ও লবঙ্গ) ১ টেবিল চামচতেজপাতা ২টিকাঁচা মরিচ ৪-৫টিলবণ স্বাদমতোঘি আধা কাপতেল ও পানি পরিমাণমতো।

উপকরণ: ২ কলিজা ভুনা: খাসির কলিজা ৫০০ গ্রামআলু (মাঝারি) ২টিপেঁয়াজকুচি ২ টেবিল চামচআদাবাটা ১ চা-চামচমরিচগুঁড়া ১ চা-চামচহলুদগুঁড়া ১ চা-চামচদারুচিনি ২ টুকরাএলাচ ৪টি (থেঁতো)তেজপাতা ২টিলবণ স্বাদমতো ও তেল ৩ টেবিল চামচ।

প্রণালি: ১ কলিজা ডুমো করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরাতে হবে। আলু ডুবো করে কেটে হলুদ ও লবণ মেখে ভেজে তুলে রাখুন। এবার প্যানে তেল দিয়ে সব মসলা কষিয়ে তাতে কলিজা ও আলু দিয়ে একটু নাড়াচাড়া করে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিয়ে হবে। কলিজা ভুনা করে নামিয়ে নিন।

Advertisement

প্রণালি: ২পোলাওয়ের চাল ও ডাল ধুয়ে পানি ঝরান, হাঁড়িতে তেল দিয়ে তাতে তেজপাতা, আদাবাটা, রসুনবাটা, চাল-ডালের মিশ্রণ অর্ধেক পেঁয়াজ বেরেস্তা, লবণ ও পরিমাণমতো গরম পানি দিয়ে একটু নেড়ে ঢেকে দিন। যদি ১ কাপ চাল-ডালের মিশ্রণ হয়, তবে দেড় কাপ গরম পানি দিতে হবে।

নামানোর আগে ভুনা করা কলিজা গরমমসলার গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে পাঁচ মিনিট দমে রেখে ওপরে পেঁয়াজ বেরেস্তা ও ঘি ছড়িয়ে সালাদ বা আচারের সঙ্গে পরিবেশন করুন।

এইচএন/এএ/এমএস

Advertisement