লাইফস্টাইল

মাত্র তিনটি উপাদানেই তৈরি করুন মজাদার লাড্ডু

ইফতারে মিষ্টি কিছু খাওয়ার জন্য মন কেমন করে? এই সময়ে মিষ্টি কিনে আনাও সম্ভব নয়। আবার মিষ্টি তৈরি করাটাও বড় ঝামেলার। একটু এদিক-সেদিক হয়ে গেলেই মিষ্টি আর তৈরি হয় না। বরং বাড়িতে থাকা উপাদানেই সহজভাবে তৈরি করে নিতে পারেন সুস্বাদু লাড্ডু। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ:১ কাপ বেসন১ কাপ চিনি১ কাপ ঘিআধা কাপ পানিসামান্য বড়ো এলাচের গুঁড়োছোটো ছোটো টুকরো করে কাটা বিভিন্ন ধরনের বাদাম (অপশনাল)।

প্রণালি: প্রথমে চিনি আর আধা কাপ পানি নিয়ে চুলায় বসান। ফুটে গাঢ় হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে নিন।বাড়িতে জাফরান থাকলেও দিতে পারেন সামান্য, রসে সুন্দর গন্ধ আসবে। তবে না দিলেও চলবে।

এবার ননস্টিক ফ্রাই প্যানে বেসন নিয়ে কম আঁচে নাড়াচাড়া করুন। আঁচ বাড়ালে কিন্তু বেসন পুড়ে যাবে। বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। সুগন্ধ বেরোলে ঘি মেশান সাবধানে। পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন, তবে চিনির রস কিন্তু খুব গরম হয়। তাই সতর্ক থাকুন।

Advertisement

এবার একটি খুন্তি দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে। পাত্রের চারপাশে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি।নামিয়ে অল্প ঠান্ডা করেই হাতে অল্প ঘি মাখিয়ে লাড্ডু বানিয়ে নিন। ঘি মাখানো থালায় ঢেলে বরফি হিসেবেও কেটে নিতে পারেন। ফ্রিজের বাইরেও বেশ কিছুদিন ভালো থাকবে।

এইচএন/পিআর