ধর্ম

কাবা শরিফ ও মদিনায় স্বল্প পরিসরে হবে জুমার নামাজ

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে সৌদি আরবসহ বিশ্বব্যাপী অনেক দেশেই মসজিদে জামাআত ও জুমার নামাজ স্থগিত রয়েছে। আবার কিছু দেশের মসজিদে সংক্ষিপ্ত পরিসরে জামাআত ও জুমা চালু আছে। তবে কাবা শরিফ ও মদিনায় স্বল্প পরিসরে আদায় হবে জুমা।

Advertisement

মসজিদে হারাম ও মসজিদে নববিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পরিচ্ছন্নতাকর্মী ও মুয়াজ্জিনদের অংশগ্রহণে স্বল্প পরিসরে আদায় হয় নামাজের জামাআত ও জুমা।

মহামারি করোনার প্রাদুর্ভাবের এ পরিস্থিতিতে হারামাইন কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সম্মানিত মুয়াজ্জিন ও ইমামগণ ব্যাপক নিরাপত্তা ও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন। সে হিসেবে হারামাইন কর্তৃপক্ষ ১৭ এপ্রিল (২৪ শাবান) শুক্রবার এ দুই পবিত্র মসজিদে জুমা আদায়ের জন্য খতিব নির্বাচন করেছেন। আর তারা হলেন-

- মক্কার মসজিদে হারামে খোতবা প্রদান ও নামাজ পড়াবেন : শায়খ ড. মাহের বিন হামাদ আল-মুয়ায়ক্বিলি।

Advertisement

- মদিনার মসজিদে নববিতে খোতবা প্রদান ও নামাজ পড়াবেন : শায়খ ড. আব্দুল মুহসিন আল-কাসিম।

পবিত্র নগরী মক্কা মুকাররমার কাবা শরিফ ও মদিনা মুনাওয়ারার মসজিদে নববিতে ১৫ মিনিটের মধ্যে খুতবা ও জুমা আদায়ের ব্যাপারে সরকারি নির্দেশনা জারি রয়েছে। এ দুই পবিত্র মসজিদের জামাআতে স্থানীয়দের অংশগ্রহণেও রয়েছে নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাবের শুরুর দিকে সৌদি আরবে করোনার প্রকোপ বাড়লেও মক্কা-মদিনা ছিল অনেকটা নিয়ন্ত্রণে। গত কিছুদিন ধরে মক্কা-মদিনায়ও বাড়ছে করোনায় আক্রান্তদের সংখ্যা। সৌদি আরবে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৩৮০ জন। ৯৯০ জন সুস্থ হলেও ইতিমধ্যে ৮৩ জন মারা গেছে।

এমএমএস/পিআর

Advertisement