ধর্ম

নিরাপত্তা লাভে যে ছোট্ট দোয়াটি পড়তে বলেছেন বিশ্বনবি

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব। মানুষ খুব বিপদে দিন যাপন করছে। এ বিপদের সময় মহামারি করোনা থেকে নিরাপত্তা লাভে বিশ্বনবির শেখানো দোয়াটি পড়া খুবই জরুরি। যে দোয়াটি তিনি তাঁর চাচা হজরত আব্বাস ইবনে মুত্তালিব রাদিয়াল্লাহু আনহুকে পড়তে বলেছিলন।

Advertisement

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর চাচা হজরত আব্বাস ইবনে আব্দুল মুত্তালিব রাদিয়াল্লাহু আনহু একবার প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বললেন, হে আল্লাহর রাসুল! আমাকে এমন কিছু শিখিয়ে দিন, যা আমি আল্লাহর কাছে প্রার্থনা করতে পারি। তখন তিনি আল্লাহর কাছে নিরাপত্তা ও শান্তি লাভের এ দোয়াটি পড়তে বলেন।

কিছুদিন পর আবারও তিনি আরও কিছু শিখিয়ে দিতে বলেন। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁকে লক্ষ্য করেন বলেন, হে আব্বাস! হে আল্লাহর রাসুলের চাচা আপনি দুনিয়া ও পরকালের নিরাপত্তা ও শান্তি প্রার্থনা করুন। আর তাহলো-

اَللَّهمَّ اِنِّيْ اَسْاَلكَ الْعَافِيَةَ فِي الدُّنْيَا وَالآخِرَةِউচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আস্‌আলুকাল আ-ফিয়াতা ফিদ-দুন্‌ইয়া ওয়াল আখিরাহ।' (তিরমিজি)অর্থ : হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে দুনিয়া এবং পরকালের সার্বিক নিরাপত্তা ও প্রশান্তি প্রার্থনা করছি।

Advertisement

সুতরাং করোনা পরিস্থিতির ভয়াবহ এ সময় সব সময় নিরাপত্তা লাভে বিশ্বনবির শেখানো ছোট্ট এ দোয়াটি পড়া যেতে পারে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মহামারি করোনার ভয়াবহ পরিস্থিতিতে ছোট্ট এ দোয়াটি সব সময় পড়ার তাওফিক দান করুন। মহামারি করোনাসহ সব ধরনের বিপদ-আপদ থেকে হেফাজত করে শান্তি দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

Advertisement