জাতীয়

ক্রেতার অপেক্ষায় রহতমগঞ্জ পশুর হাটের বেপারিরা

‘আপা, রিকশা থাইক্যা নাইম্মা হাইটা যান। রাস্তা বন্ধ। ট্রাক থাইক্যা গরু নামতাছে।’ রাজধানীর লালবাগের চাঁদনী ঘাট পানির পাম্প সংলগ্ন দক্ষিণমুখী রাস্তার মোড়ে রহমতগঞ্জ কোরবানির হাটের এক স্বেচ্ছাসেবক ভদ্রমহিলাসহ এ রাস্তায় যারা যেতে চাইছিলেন তাদের সবাইকে একই কথা বলে রিকশা থেকে নামিয়ে দিচ্ছিলেন।

Advertisement

এ দৃশ্য বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল আনুমানিক ১০টার। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আব্বাস মিয়া নামের ওই স্বেচ্ছাসেবক বলেন, আজ থেকে হাট জমে উঠবে। গতকাল বুধবার (৭ আগস্ট) থেকে বিপুল সংখ্যক গবাদি পশু হাটে এসেছে। রাতভর ট্রাক ভর্তি গরু নেমেছে। এখনও নামছে। তাই রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া বৃষ্টি থেকে গরুকে রক্ষা করতে দুই পাশে রশি দিয়ে পলিথিন টানানো হয়েছে। তাই এ রাস্তা দিয়ে কোথাও যাওয়া যাবে না।

সকালে রহমতগঞ্জ খেলার মাঠে ঢাকা সিটি কর্পোরেশনের ইজারাভুক্ত কোরবানির হাট সরেজমিন পরির্দশনকালে দেখা যায়- কুষ্টিয়া, পাবনা ও নাটোর থেকে বিপুল সংখ্যক গবাদি পশু আমদানি হয়েছে। রহমতগঞ্জ খেলার মাঠ ছাড়িয়ে রাস্তার আশপাশেও গবাদি পশু বেঁধে রাখা হয়েছে। এ হাটে ওঠা গবাদি পশুর বেশিরভাগ গরু। আকার ও জাত ভেদে দাম সর্বনিম্ন ৪০ হাজার থেকে তিন লাখ টাকা হাঁকা হচ্ছে।

সকালে সরেজমিন পরিদর্শনকালে হাটে প্রচুর গবাদি পশু ওঠলেও ক্রেতার দেখা মেলেনি। গরুর বেপারিরা ক্রেতাদের অপেক্ষায় রয়েছেন।

Advertisement

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে জয়নাল নামের এক বেপারি জানান, তিনি গতকালই কুষ্টিয়া থেকে চারটি গরু নিয়ে এসেছেন। এখনও পর্যন্ত গরু বিক্রি হয়নি। তিনি বলেন, এখনও হাট জমেনি। ক্রেতা আসা শুরু হলে তার গরু ঘণ্টা খানেকের মধ্যেই বিক্রি হয়ে যাবে বলে আশা করছেন।

জয়নালের মতো অন্য বেপারিদেরও ক্রেতার অপেক্ষায় অলস সময় কাটাতে দেখা গেছে।

এমইউ/এএইচ/জেআইএম

Advertisement