প্রবাস

রোহিঙ্গা প্রত্যাবর্তনে ভূমিকা রাখছে মালয়েশিয়া

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের সঙ্গে বৈঠক করেছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ওআইসিএসজি স্টাডি গ্রুপের চেয়ারম্যান তান শ্রী সাঈদ হামিদ আলবার।

Advertisement

মঙ্গলবার (২৩ জুলাই) হাইকমিশনারের কার্যালয়ে বৈঠক করেন তারা। বৈঠকে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হামিদ আলবার মালয়েশিয়া ও বাংলাদেশ যৌথভাবে রোহিঙ্গা সংকট সমাধানের জন্য কার্যকর গতিশীল ভূমিকা এবং দ্বিপক্ষীয় সম্পর্ক, বাণিজ্য ও শ্রমবাজার নিয়ে আলোচনা করেন। এ সময় উপস্থিত ছিলেন ওআইসি স্টাডি গ্রুপের যুগ্ন আহ্বায়ক অ্যাসোসিয়েট প্রফেসর ইশারফ হুসেন ও হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির।

সাঈদ হামিদ আলবার বলেন, বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে অনেক উন্নতি করছে। আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধি প্রতিষ্ঠার ক্ষেত্রেও বাংলাদেশ অগ্রণী ভূমিকা রেখে যাবে।

রোহিঙ্গা বিষয়ক আলোচনায় শহীদুল ইসলাম বলেন, মালয়েশিয়া আসিয়ান দেশগুলোর মধ্যে অন্যতম প্রধান হওয়ায় রোহিঙ্গা প্রত্যাবর্তনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। তিনি বলেন, এই অঞ্চলের পাঁচটি ওআইসি দেশ- বাংলাদেশ, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মালদ্বীপ আঞ্চলিক অর্থনৈতিক প্রগতিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে বাংলাদেশ কাজ করছে। চলমান এ উদ্যোগকে পূর্ণ সমর্থন করেন সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী।

Advertisement

আলোচনা শেষে তানশ্রী আলবারের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। এতে শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব কন্স্যুলার মো. মাসুদ হোসাইন, প্রথম সচিব (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব তাহমিনা ইয়াসমিন, ২য় সচিব শ্রম ফরিদ আহমদসহ মিশনের সব কর্মকর্তা অংশ নেন।

এমএসএইচ/জেআইএম