দেশজুড়ে

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হওয়া প্রয়োজন’

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে মিয়ানমারের প্রতি চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে। তবে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য তাদের নিরাপত্তা বিষয়ে নিশ্চিত হওয়া প্রয়োজন। এ সমস্যা সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্র গুরুত্ব দিয়ে কাজ করছে।

Advertisement

মঙ্গলবার বিকেলে বরিশালের বিভাগীয় কমিশনার রামচন্দ্র দাস ও ডিআইজি মো. শফিকুল ইসলামের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামীতেও তা অব্যাহত থাকবে।

এর আগে দুপুরে তিন দিনের সফরে বরিশালে আসেন মার্কিন রাষ্ট্রদূত। দুপুর দেড়টার দিকে নৌপথে গ্রীনলাইনের একটি ওয়াটারবাসে বরিশাল পৌঁছেন তিনি। বরিশাল নৌবন্দরে মার্কিন রাষ্ট্রদূতকে স্বাগত জানান জেলা প্রশাসক এস এম অজিয়ার রহমান ও পুলিশ সুপার সাইফুল ইসলাম।

Advertisement

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার সকালে মার্কিন রাষ্ট্রদূত পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় যাবেন। সেখানে সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপির সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করবেন। দুপুরে ঝালকাঠির ভীমরুলিতে ভাসমান পেয়ারা বাজার পরিদর্শন করবেন তিনি। বিকেল সোয়া ৩টায় বরিশাল বেতারে সাক্ষাৎকার অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। বিকেল পৌনে ৫টায় বরিশাল সদর উপজেলার মিয়াবাড়ি জামে মসজিদ পরিদর্শন এবং রাতে হোটেল গ্রান্ড পার্কে ডিনারে অংশগ্রহণ করবেন।

সফরের তৃতীয় দিন বৃহস্পতিবার সকাল সোয়া ৮টায় মার্কিন রাষ্ট্রদূত বরিশাল নগরীর অক্সফোর্ড মিশন চার্চ, সকাল ৯টায় মৎস্য অবতরন কেন্দ্র, সোয়া ৯টায় জাহানারা স্কুল অ্যান্ড কলেজ এবং বেলা সাড়ে ১১টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ পরিদর্শন শেষে বিকেল সাড়ে ৪টায় আকাশপথে ঢাকার উদ্দেশে বরিশাল ত্যাগ করবেন।

সাইফ আমীন/এমবিআর/জেআইএম

Advertisement