আন্তর্জাতিক

পুরুষ থেকে নারী হলেন ৭২ বছরের বৃদ্ধ

অস্ত্রোপচারের মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করে নারীতে রূপান্তরিত হয়েছেন চীনের ৭২ বছর বয়সী এক বৃদ্ধ। বুধবার দেশটির গুয়াংডং প্রদেশের হুইঝৌ শহরে তার অস্ত্রোপচার করে একদল বিশেষজ্ঞ চিকিৎসক।

Advertisement

চীনা দৈনিক চায়না ডেইলি বলছে, লিঙ্গ পরিবর্তন করে পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হওয়া ওই বৃদ্ধের নাম জিন ইউ। কয়েক ঘণ্টা ধরে তার অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। অস্ত্রোপচার শেষে জিন ইউ বলেন, ‘আমার দীর্ঘদিনের ইচ্ছা ছিল নারী হওয়ার। এখন আমার সেই ইচ্ছা পূরণ হয়েছে।’

এর আগে তিনি স্বেচ্ছায় নারী হতে চাচ্ছেন নাকি তাকে কেউ প্ররোচিত করছে; এমন বেশকিছু প্রশ্নের জবাব দিতে হয়েছে চিকিৎসকদের কাছে। পরে বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার পর তার লিঙ্গ পরিবর্তনে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

আরও পড়ুন : ঘর পালানো স্ত্রীর নামে মামলা করলেন দুবাই শাসক

Advertisement

৭২ বছর বয়সী এই বৃদ্ধ বলেন, তার বাবার আরো তিন ছেলে আছে। কিন্তু বাবা-মা সব সময় তাদের সংসারে একটি মেয়ের প্রত্যাশা করেছিলেন। কিন্তু সেই সময় তাদের সেই আশা পূরণ হয়নি। ছোটবেলায় বাবা-মার এমন প্রত্যাশা লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে পূরণের ইচ্ছf ছিল তার। কিন্তু শেষ পর্যন্ত তা করা হয়নি।

তবে তিনি মাঝে মাঝেই মেয়েদের পোশাক পরতেন। দীর্ঘদিন পর তিনি নিজের লিঙ্গ পরিবর্তন করে বাবা-মার প্রত্যাশা পূরণ করলেন বলে জানিয়েছেন জিন ইউ।

৭২ বছরের এই বৃদ্ধ ১৯৭০ সালে বিয়ে করেন। বিয়ের কয়েক বছর কন্যাসন্তানের বাবা হন জিন। অস্ত্রোপচার করতে হুইঝৌর হাসপাতালে স্ত্রী লেং রুইকে নিয়ে আসেন তিনি। লিঙ্গ পরিবর্তনে স্বামীর নেয়া সিদ্ধান্তে পূর্ণ সমর্থন দেন স্ত্রী লেং।

তিনি বলেন, ‘জিন এখন আমার ঘনিষ্ঠ মেয়ে বন্ধু। এখন আমাদের সম্পর্ক অনেকটা বোনের মতো।’

Advertisement

এসআইএস/এমকেএইচ