বিনোদন

এবার মিউনিখ প্রতিযোগিতায় ও লন্ডনে ‘শনিবার বিকেল’

মস্কো ও সিডনির পরে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি এবার নির্বাচিত হয়েছে মিউনিখ ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতামূলক বিভাগ সিনেকোপ্রো প্রতিযোগিতার জন্য। এখানে এক লক্ষ ইউরো পুরস্কার পেতে নয়টি ছবি প্রতিযোগিতা করবে ।

Advertisement

জানা গেছে, ৫ জুলাই এক অনুষ্ঠানের মাধ্যমে সেরা ছবির হাতে পুরস্কার তুলে দেয়া হবে। মিউনিখ ফেস্টিভ্যালে ‘শনিবার বিকেল’ ছবিটির প্রদর্শনী হবে জুন মাসের ২৯, ৩০ ও জুলাইয়ের ১ তারিখ। উৎসবে যোগ দিতে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ২৮ জুন মিউনিখ যাবেন।

শনিবার বিকেল ছাড়াও এই প্রতিযোগিতার জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে কান ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-এ ফিপরেসকি প্রাইজ জয়ী এলিয়া সুলেইমান পরিচালিত ‘ইট মাস্ট বি হেভেন’, কান ফেস্টিভ্যালে সার্টেন রিগার্ড বিভাগে সেরা সিনেমা হিসেবে নির্বাচিত ব্রাজিলিয়ান পরিচালক করিম আইনোজ পরিচালিত চলচ্চিত্র ‘দি ইনভিজিবল লাইফ অফ ইউরিডাইস গুজমাও’।

এ ছাড়াও কান ২০১৯-এর ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে নির্বাচিত চলচ্চিত্র ‘দি অরফানেজ’, একই ফেস্টিভ্যাল এর কম্পিটিশন বিভাগে নির্বাচিত চলচ্চিত্র ‘দি হুইসলারস’, ‘দি ট্রেইটর’ ও সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়া ‘গাজা’ অংশগ্রহন করছেন এই প্রতিযোগিতায়।

Advertisement

এ ছাড়া চলচ্চিত্রটি মিউনিখ ভেস্টিভ্যালের আগে বাগরি ফাউন্ডেশন লিফ (LIFF) ফেস্টিভ্যালের অধীনে ২৫ জুন লন্ডনের বিখ্যাত বার্বিকান আর্ট সেন্টারে ও ২৭ জুন জেনেসিস সিনেমা হলে দেখানো হবে।

উল্লেখ্য, কিছুদিন আগে মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে ‘শনিবার বিকেল’ ছবিটি দুইটি ইন্ডিপেন্ডেন্ট জুরি পুরস্কার অর্জন করে।

এদিকে বৃহস্পতিবার শেষ হলো সিডনি ফেস্টিভ্যালে ছবিটির প্রদর্শনী। ছবিটি সেখানে ভালো রিভিউ পাওয়ার পাশাপাশি সিডনি মর্নিং হেরাল্ডের বিবেচনায় উৎসবের হট লিস্ট তালিকায় স্থান করে নিয়েছে।

মোস্তফা সরয়ার ফারুকীর এই ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা, ইরেশ যাকের, মামুনুর রশীদ প্রমুখ। আছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি ও ভারতের কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়।

Advertisement

এমএবি/এমএস