লাইফস্টাইল

পিরিয়ডে অসহ্য পেটে ব্যথা? ওষুধ ছাড়াই দূর করবেন যেভাবে

পিরিয়ডের সময় পেটে ব্যথা থেকে মুক্তি পেতে অধিকাংশ নারীই পেইন কিলার খেয়ে নেন। কিন্তু যখন তখন পেইন কিলার খেলে সাময়িকভাবে ব্যথা কমলেও শরীরের অন্যান্য ক্ষতি হতে পারে। সবচেয়ে ভালো হয় ওষুধ না খেয়েই ব্যথা দূর করতে পারলে। আর সেজন্য আছে ঘরোয়া কিছু উপায়। চলুন জেনে নেই কী করলে এসময় ব্যথা উপশম হবে-

Advertisement

ভিটামিন ডি ও বিএই সময়ে শরীরে ভিটামিন ডি-র জোগান দিন। এতে হাড় ও পেশী ব্যথার সঙ্গে লড়তে পারবে। এছাড়া ভিটামিন বি সমৃদ্ধ খাবার খান।

আনারসঅনেকে মনে করেন, পিরিয়ডের সময় আনারস খাওয়া যাবে না। আসলে এটি ঠিক নয়। বরং এই সময়ে আনারস বা আনারসের জুস খান। ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার।

আদাআদার অনেক গুণের কথাই তো জানেন। এটা কি জানেন যে পিরিয়ডের সময়ে মারাত্মক পেটে ব্যথা থেকে উপশম দিতে পারে এই মশলা? জ্বর বা মাথাব্যথা হলেও অনেকে আদা চা খান। তেমনই পেটে বা কোমরে ব্যথা হলে আদা চা খান। অথবা রান্নায় আদা বেশি পরিমাণ দিন।

Advertisement

যোগব্যয়ামহরমোনের ওঠানামার জন্যই এই সময়ে পেটে ব্যথা হয়। তাই হরমোন ঠিক করতে রোজ আধ ঘণ্টা করে অন্তত যোগব্যয়াম করুন। এতে পেশী শক্তিশালী হয় ও হরমোন জনিত সমস্যাও কমে যায়। ফলে পিরিয়ডের সময়ে অত কষ্ট হয় না।

চকোলেটঋতুস্রাবের সময়ে মেজাজও ভালো থাকে না। অবসাদ, ক্লান্তি এগুলোর জন্য আরও অসুস্থ লাগে। মেজাজ ভালো রাখতে তাই আইসক্রিম, চকোলেট খেতে পারেন।

এড়িয়ে চলুনপিরিয়ডের সময় বেশি তেল-মশলা জাতীয় খাবার, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে চলুন।

এইচএন/জেআইএম

Advertisement