খেলাধুলা

বিশ্বকাপে জাগো নিউজের বিশেষ আয়োজন ‘জাগো ক্রিকেট বিশ্বকাপ’

চলেই এলো আরও একটি বিশ্বকাপ ক্রিকেট। ইংল্যান্ডের মাটিতে ৩০ মে বেজে যাবে যুদ্ধের দামামা। সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে এই লড়াইয়ে ঝাঁপিয়ে পড়বে ১০টি দেশ। যাদের মধ্যে রয়েছে আমাদের প্রিয় বাংলাদেশও।

Advertisement

বিশ্বকাপের মাঠ কাঁপাতে প্রস্তুত বাংলাদেশের ১৫ দামাল ছেলে। এমন একটি আসর, যেখানে খোদ বাংলাদেশও অংশগ্রহণকারী, সেখানে বাংলাদেশের মানুষের অবস্থাটা কেমন হতে পারে, একটু কল্পনা করুন! দেশের সবচেয়ে জনপ্রিয় নিউজপোর্টাল জাগো নিউজ পাঠকদের এ বিষয়টাই সব সময় অনুধাবন করে।

সেই অনুধাবন কিংবা উপলব্ধি থেকেই পাঠকদের জন্য বিশেষ বিশেষ আয়োজন নিয়ে হাজির হয় জাগো নিউজ। যার ব্যত্যয় ঘটছে না এবারও। পাঠকদের চাহিদার কথা বিবেচনা করে এবার বিশ্বকাপেও জনপ্রিয় ইলেক্ট্রনিক ব্র্যান্ড ভিশনের সহযোগিতায় জাগো নিউজ আয়োজন করেছে বিশেষ বিশ্বকাপ পোর্টাল, ‘জাগো ক্রিকেট বিশ্বকাপ।’

বিশ্বকাপে কেমন করবে বাংলাদেশ? অন্যরা কি করবে? অতীতে বিশ্বকাপের ইতিহাসে কি ঘটেছিল? বাংলাদেশের সাবেক ক্রিকেটারদের চোখে বিশ্বকাপের অভিজ্ঞতাই বা কেমন? বাংলাদেশের আগের জয়গুলোই বা এসেছিল কীভাবে? প্রতিটি দলের কোন কোন ক্রিকেটার ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন? কোথায় হবে বিশ্বকাপের ময়দানি লড়াই অথবা ক্রিকেট বিশ্বকাপে ঘটে যাওয়া মজার সব ঘটনা, তথ্য, পরিসংখ্যান ও দারুণ এক সময়সূচি নিয়ে জাগো নিউজ হাজির হলো পাঠকদের সামনে, ‘জাগো ক্রিকেট বিশ্বকাপ’ নিয়ে।

Advertisement

প্রতিটি দল, কোচ এবং অধিনায়ককে নিয়ে চুলচেরা বিশ্লেষণ উপস্থাপন করা হয়েছে জাগো নিউজের পাঠকদের সামনে। রয়েছে স্কোয়াড পরিচিতি, প্রতিটি দলের আলাদা আলাদা পরিসংখ্যান। থাকছে দেশের প্রথিতযশা ক্রিকেট লিখিয়েদের অসাধারণ সব বিশ্লেষণও। অর্থ্যাৎ পরিপূর্ণ একটি বিশ্বকাপ ‘এক ক্লিকে’ই পাঠকদের সামনে হাজির করে দিয়েছে জাগো নিউজ।

জনপ্রিয় খেলার একটি বৈশ্বিক টুর্নামেন্ট, তথা বিশ্বকাপ। তেমন একটি আসরে যদি বাংলাদেশও হয় একটি প্রতিযোগী, তাহলে এ দেশের মানুষের তো আনন্দের সীমা থাকার কথা নয়। ১৯৯৯ সাল থেকেই নিয়মিত এই আনন্দে উদ্বেলিত হয়ে ওঠার সুযোগ পাচ্ছে এ দেশের সাধারণ ক্রিকেটপ্রেমী মানুষ।

বিশ্বকাপ এলে যেন নাওয়া-খাওয়া ভুলে গিয়ে মানুষ বসে থাকে টিভির সামনে। প্রিয় দলের খেলা দেখা, প্রিয় ক্রিকেটারের পারফরম্যান্স দেখার লোভ কে সামলাতে পারে, বলুন! বাংলাদেশ যখন নিজেই একটি প্রতিদ্বন্দ্বী দল, তখন তো এই দেশের ক্রিকেটপ্রেমীদের আর কোনো কথাই নেই।

টাইগার ক্রিকেটাররাও হতাশ করে না নিজ দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের। শুধু ২০০৩ বিশ্বকাপ ছাড়া বাকি সব আসরেই বাংলাদেশ কোনো না কোনো সাফল্য উপহার দিয়েছে এ দেশের মানুষকে। ১৯৯৯ বিশ্বকাপে নিজেদের প্রথম অংশগ্রহণেই বিশ্বকে চমকে দিয়েছিল টাইগাররা। স্কটল্যান্ডকে হারানোর পর তখনকার পরাক্রমশালী পাকিস্তানকেও হারিয়ে দিয়েছিল তারা।

Advertisement

২০০৩ বিশ্বকাপ কেটেছে হতাশায়। ২০০৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে শুরু। এরপর বারমুডাকে হারিয়ে সুপার এইট। শেষ আটে গিয়ে রাউন্ড রবিন লিগে বাংলাদেশ হারিয়ে দিলো দক্ষিণ আফ্রিকাকে। বিশ্বকাপ জয়ের চেয়েও যেন বেশি আনন্দ ভর করেছিল এ দেশের ক্রিকেট সমর্থকদের মনে।

২০১১ বিশ্বকাপ তো ছিল ঘরের মাঠে। অম্ল-মধুর অভিজ্ঞতা হয়েছিল সেবার। তবে আয়ারল্যান্ড-নেদারল্যান্ডসের বাইরে আরেক ‘ল্যান্ড’ ইংল্যান্ডকে হারানোর অভিজ্ঞতা কম গৌরবের ছিল না।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ ছিল সত্যিই আন্ডারডগ। আফগানদের হারিয়ে শুভ সূচনা। এরপর স্কটল্যান্ডকে হারানো এবং বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার সাথে পয়েন্ট ভাগাভাগি- কোয়ার্টারের সম্ভাবনা জাগিয়ে তোলে। তবে সেজন্য হারাতে হবে ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ডের যে কোনো একটিকে।

ইংল্যান্ডকেই বেছে নিল বাংলাদেশ। অ্যাডিলেডে মাহমুদউল্লার অবিশ্বাস্য সেঞ্চুরি আর রুবেল হোসেনের সেই দুর্ধর্ষ দুটি ডেলিভারি- স্বপ্নের কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিল বাংলাদেশকে। ওই বিশ্বকাপের পর এক বদলে যাওয়া বাংলাদেশকেই দেখলো ক্রিকেট বিশ্ব। এবার এ কারণে, বাংলাদেশের সামনেও উঁকি দিচ্ছে শিরোপা স্বপ্ন।

স্বপ্নের ফেরিওয়ালারা ইতিমধ্যে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে ‘স্বপ্নের আকাশটা’কে অনেক বড় করে দিয়েছেন। এবার মূল বিশ্বকাপ মিশন। সেখানে কেমন করবে বাংলাদেশ? জানতে নিয়মিত চোখ রাখুন, ‘জাগো ক্রিকেট বিশ্বকাপ’-এ।

আইএইচএস/এমকেএইচ