ফিচার

চকলেট খান, মানসিক চাপ কমান

মানসিক চাপ দেখা যায় না ঠিকই কিন্তু এ সমস্যা যেকোনো শারীরিক সমস্যার মতোই কঠিন। এর প্রভাব খুব সহজেই পড়ে আমাদের শরীরে। উচ্চ রক্তচাপ, অনিদ্রা, হজমের সমস্যা এমনকি স্নায়ুর সমস্যা পর্যন্ত দেখা দিতে পারে উদ্বেগ আর মানসিক চাপ থেকে।

Advertisement

মানসিক চাপ কমাতে নিয়মিত ডার্ক চকলেট খান। পাশাপাশি আরও কিছু খাবার রয়েছে, যা মানসিক চাপ কমাতে সাহায্য করবে-

ডার্ক চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত কার্যকরী একটি খাবার। চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামের এক রকম হরমোনের নিঃসরণ ঘটে, যা আমাদের মানসিক চাপ বা উদ্বেগ দ্রুত কাটাতে সাহায্য করে। তবে সাধারণ মিল্ক চকলেট নয়, ডার্ক চকলেট খাওয়াই স্বাস্থ্যের পক্ষে উপকারী।

যখন আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিক থাকে, তখন আমরা মানসিক চাপ, উদ্বেগ বা বিষণ্ণতার মতো সমস্যায় কম ভুগি। প্রতিদিন অন্তত ৫-৬টি কাঠবাদাম পাতে রাখুন। কারণ কাঠবাদামে রয়েছে ভিটামিন বি আর ভিটামিন ই, যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে কার্যকর।

Advertisement

মানসিক চাপ কাটাতে চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্কের উদ্দীপ্ত পেশিগুলো শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ ধীরে ধীরে কমে যায়। তবে ডায়াবেটিসে আক্রান্ত যারা, তাদের জন্য এ পদ্ধতি একেবারেই উচিত নয়।

চিনির বিকল্প হিসেবে অনেকেই আজকাল মধু ব্যবহার করেন। মানসিক চাপ বা উদ্বেগ কমাতেও মধু খুবই উপকারী।

মিষ্টিআলু খেলে আমাদের মানসিক চাপ ধীরে ধীরে কমতে শুরু করে। তাই মানসিক চাপ, উদ্বেগ বা বিষণ্ণতার মতো সমস্যায় মিষ্টিআলু সিদ্ধ করে খেতে পারেন। উপকার পাবেন।

প্রতিদিন পাতে রাখুন সবুজ শাক-সবজি। দেখবেন মানসিক চাপের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে।

Advertisement

এএ/এইচএন/পিআর