জাতীয়

দ্রুত ড্যাপ বাস্তবায়নে মন্ত্রিসভা কমিটি গঠন

ঢাকাকে একটি আধুনিক ও বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে এর বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) দ্রুত বাস্তবায়ন করতে চায় সরকার। এ জন্য ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক প্রণীত ডিটেইল্ড প্ল্যান (ড্যাপ) আরও বিশদভাবে পর্যালোচনাক্রমে চূড়ান্তকরণের নিমিত্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করা হয়েছে।

Advertisement

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিমকে আহ্বায়ক করে ৭ সদস্যদের কমিটি গঠন করে গত ১ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ নাসিমা বেগম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী, ভূমিমন্ত্রী, নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং পানি সম্পদ প্রতিমন্ত্রী।

এ কমিটিকে সহায়তা করবে সেতু বিভাগের সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, গৃহায়ন ও গণপূর্ত বিভাগের সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, রেলপথ সচিব, নৌপরিবহন সচিব, পরিবেশ, বন ও জলবায়ু সচিব, পানি সম্পদ সচিব এবং ভূমি সচিব। এ কমিটিতে ‘সচিব’ বলতে সিনিয়র সচিব এবং ভারপ্রাপ্ত সচিবও অন্তর্ভুক্ত।

Advertisement

কমিটির কার্যপরিধি হচ্ছে- জনপ্রতিনিধিদের পরামর্শ, ওয়েবসাইট ও অন্যান্য মাধ্যম থেকে প্রাপ্ত মতামত এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের মতামত পর্যালোচনাক্রমে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ প্রণীত ড্যাপ চূড়ান্ত করবে। কমিটি প্রয়োজনে সদস্য কো-আপ্ট করতে পারবে। কমিটির সভা প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

প্রজ্ঞাপন দেখতে ক্লিক করুন…

এমইউএইচ/এনডিএস/এমকেএইচ

Advertisement