জাতীয়

১২৯ উপজেলায় যান চলাচল বন্ধ থাকবে সোমবার

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আগামী সোমবার (১৮ মার্চ) চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, সিলেট, মৌলভীবাজারসহ ১৭ জেলার ১২৩ উপজেলায় ভোট গ্রহণ করা হবে।

Advertisement

এ উপলক্ষে ১৭ মার্চ রাত ১২টা থেকে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত ১২৯ উপজেলায় যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

উল্লেখ্য, এর মধ্যে গোপালগঞ্জ জেলার পাঁচ উপজেলা পরিষদের নির্বাচন দ্বিতীয় ধাপে হওয়ার কথা থাকলেও, তা তৃতীয় ধাপে হবে। সেই সঙ্গে দিনাজপুর সদর উপজেলার নির্বাচন দ্বিতীয় ধাপে না হয়ে চতুর্থ ধাপে হবে।

নিষেধাজ্ঞার আওতায় থাকবে- বেবি ট্যাক্সি/অটোরিকশা, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, ইজিবাইক এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন।

Advertisement

এছাড়া ভোটগ্রহণের আগের দুদিন থেকে ভোটের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

ইসি সূত্র জানায়, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্রধারী), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কিছু জরুরি কাজে নিয়োজিত অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবহান চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি কাজে ব্যবহৃত যান চলাচলের ক্ষেত্রে প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।

Advertisement

পিডি/এমএমজেড/জেআইএম