দেশজুড়ে

গাইবান্ধায় আদিবাসীদের সড়ক অবরোধ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আদিবাসী পল্লীতে তিন সাঁওতাল হত্যায় জড়িত গোবিন্দগঞ্জের সাবেক এমপি আবুল কালাম আজাদসহ আসামিদের গ্রেফতারের দাবিতে ঢাকা-দিনাজপুর মহসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আদিবাসীরা।

Advertisement

শনিবার বেলা ১১টার দিকে গাইবান্ধার সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী বাঙালী সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও জনউদ্যোগ যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। পরে দুপুর ১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মন ও পুলিশ প্রশাসনের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করা হয়।

অবরোধ কর্মসূচিতে বক্তব্য দেন সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসকে, সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, সাংগঠনিক সম্পাদক স্বপন শেখ, বাংলাদেশের কমিউনিস্ট পাটির গোবিন্দগঞ্জ উপজেলা সভাপতি তাজুল ইসলাম, আদিবাসী নেতা থমাস হেমব্রম প্রমুখ।

বক্তারা বলেন, ঘটনার দুই বছর অতিবাহিত হলেও তিন সাঁওতাল হত্যাকাণ্ডের মামলার কোনো অগ্রগতি নেই। অবিলন্বে সাবেক এমপি আবুল কালাম আজাদ, চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলসহ মামলা এজাহারভুক্ত সকল আসামিকে গ্রেফতারের জোর দাবি জানাচ্ছি।

Advertisement

উল্লেখ্য, ২০১৬ সালের ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার আদিবাসী পল্লীতে পুলিশের গুলিতে নিহত হন তিন সাঁওতাল শ্যামল, মঙ্গল ও রমেশ। এ হত্যার বিচার, ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও নির্যাতনের ঘটনার তদন্ত করে দোষীদের শাস্তিসহ সাত দফা দাবি জানিয়ে আসছে আদিবাসীরা।

জাহিদ খন্দকার/আরএআর/এমকেএইচ