ধর্ম

মক্কা-মদিনায় প্রতিবন্ধী হাজিদের জন্য বিশেষ সেবা

ওমরা, হজ ও জিয়ারতের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বছরব্যাপী অনেক প্রতিবন্ধী পবিত্র নগরী মক্কা ও মদিনায় উপস্থিত হয়। এ সব প্রতিবন্ধীদের জন্য সৌদি হজ কর্তৃপক্ষ বিভিন্ন সময় বিশেষ সুবিধা অব্যাহত রাখে।

Advertisement

প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ধর্মীয় বইয়ের সঙ্গে থাকছে কুরআনের ব্রেইল পদ্ধতির পাণ্ডুলিপিসহ বেশ কিছু নতুন সুবিধা। যার ব্যবহারে সব প্রতিবন্ধীরাই বিশেষ সুবিধা লাভ করবে। সহজে সম্পাদন করতে পারবে ওমরা ও হজের কার্যক্রম। প্রতিবন্ধী দর্শনার্থী, ওমরা ও হজ পালনকারীরা মক্কা-মদিনা জিয়ারতে যেসব বিশেষ সুবিধা পাবে তা এক নজরে দেখে নিন-> দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতির কুরআনুল কারিমের পাণ্ডুলিপির সু-ব্যবস্থা।> প্রতিবন্ধীদের জন্য ওমরা ও হজ সম্পাদনের জন্য বিশেষ গাইড নিয়োগ।> শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিশেষ সাইন তথা দিক-নির্দেশনা সম্বলিত চিহ্ন ব্যবস্থা।> বাক প্রতিবন্ধীদের জন্য দোভাষী নির্দেশক তত্ত্বাবধায়ক নিয়োগ।> মসজিদে হারাম ও মসজিদে নববিতে নামাজ ও ইবাদতে আসা-যাওয়ার স্পেশাল গাইড নিয়োগ।> তাওয়াফ ও সাঈ’র জন্য ইলেকট্রিক হুইল চেয়ারের ব্যবস্থা।

আরও পড়ুন > অবশেষে সৌদি ভ্রমণের সুযোগ পাবে ওমরাকারীরা 

প্রতিবন্ধীরা যাতে সুষ্ঠু, সুন্দর ও নিরাপদে ওমরা, হজ ও জিয়ারত সম্পন্ন করতে পারে সে জন্য এ বিশেষ ব্যবস্থাগুলো করা হয়েছে।

Advertisement

সর্বোপরি প্রতিবন্ধীদের যে কোনো ধরনের প্রতিবন্ধকতা দূর করতে সৌদি হজ কর্তৃপক্ষ সার্বিক ব্যবস্থাপনা ও নতুন নতুন চাহিদা ও সমস্যা সমাধানের চেষ্টা করছে।

এমএমএস/এমকেএইচ