ধর্ম

মাওলানা সাদপন্থীদের ইজতেমা স্থগিত

আলেম-ওলামা ও তাবলিগের শীর্ষ মুরব্বিদের আপত্তির মুখে দিল্লির নিজামুদ্দিন মারকাজের আমির মাওলানা সাদপন্থীদের আহ্বানে জামালপুরের আগামী ১ নভেম্বরের পূর্ব নির্ধারিত ৩ দিনের ইজেতমা স্থগিত করেছে জেলা প্রশাসন।

Advertisement

আজ বুধবার (২৪ অক্টোবর) সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত প্রশাসনের সঙ্গে আলেম-ওলামা ও তাবলীগের শীর্ষ মুরব্বিদের এক বৈঠকে অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনা সাপেক্ষে নিজামুদ্দিনপন্থীদের ইজতেমা বন্ধেরএ সিদ্ধান্ত নেয় প্রশাসন।

বৈঠকে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আহমেদ কবির, এসপি দেলোয়ার হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী, পৌরসভার মেয়র মির্জা মণি এবং আইন সৃঙ্খলার বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ।

আলেম-ওলামা ও তাবলিগের মুরব্বিদের মধ্যে উপস্থিত ছিলেন শায়খুল হাদিস আল্লামা আবুল কাশেম, মুফতি আবদুল্লাহ,মুফতি মনির, হাজি জমিউল হক প্রমুখ।

Advertisement

নিজামুদ্দিনপন্থীদের পক্ষে হাকিম মোস্তফা কামাল, আবদুর রাজ্জাকসহ ৫ জন উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জনপ্রশাসন উভয় পক্ষের সঙ্গে পর্যালোচনা করে জেলা শ্রশাসন ইজতেমা স্থগিতের নির্দেশ দেন।

আরও পড়ুন > যে কারণে বিতর্কিত মাওলানা সাদ

এর আগে বিতর্কিত নিজামুদ্দীনপন্থীদের ইজতেমা বন্ধে গত ২২ অক্টোবর জামালপুর-টাঙ্গাইল মহাসড়কে এক গণজমায়েত অনুষ্ঠিত হয়। সেখানে অংশ নেন তাবলীগের সাথী মুরব্বি ও ধর্মপ্রাণ হাজারও মানুষ।

Advertisement

জামালপুরের মাওলানা সাদপন্থী মুরব্বি হাকিম মোস্তফা কামালের নেতৃত্বে জামালপুর সদরের তিতপল্লা ইউনিয়নের ইকোনোমিক জোন মাঠে আগামী ১ নভেম্বর থেকে তিনদিনব্যাপী আঞ্চলিক ইজতেমার আয়োজন করা হয়েছিল।

এদিকে আগামী ২৬, ২৭, ২৮ অক্টোবর মোতাবেক শুক্র, শনি ও রোববার মিরপুরের ১২ নম্বরে ইস্টার্ন হাউজিং ময়দানে এ ইজতেমার প্রস্তুতি নিচ্ছেন নিজামুদ্দীন মারকাজের আমির মাওলানা সাদ কান্ধলভি গ্রুপ।

এ ইজতেমাকে ঘিরে তাদের লক্ষ্য কয়েক লক্ষাধিক লোককে এ ইজতেমায় জমায়েত করা। আর লক্ষ্যেই তারা সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে। ৩ দিনের এ ইজতেমায় ঢাকা জেলার নতুন ও পুরাতন সাথীরা অংশ নেবে।

মিরপুর ১২ নম্বরের ইস্টার্ন হাউজিং ময়দানের ইজতেমায় বাংলাদেশের নিজামুদ্দীনপন্থী মুরব্বিগণ বয়ান পেশ করবেন। তাদের মধ্যে অন্যতম হলেন, মাওলানা আশরাফ আলী, মাওলানা জিয়া বিন কাসেম ও মালঅনা মুনির বিন ইউসুফসহ কাকরারই মরকাজের নিজামুদ্দীনপন্থী শুরা সদস্যরা।

এমএমএস/এমএস