ধর্ম

নামাজের জন্য মসজিদ অপরিহার্য নয় : ভারতের সুপ্রিম কোর্ট

‘নামাজ আদায় করার জন্য মসজিদ অপরিহার্য নয়’- প্রয়োজনে মসজিদ-এর জমি অধিগ্রহণ করতে পারবে সরকার। ১৯৯৪ সালে ভারতের সুপ্রিম কোর্টের দেয়া এ পুরনো রায় বহাল রেখেছে উচ্চ আদালত।

Advertisement

মসজিদে নামাজ আদায়ের বিষয়টি ইসলামে অপরিহার্য নয়। নামাজের জন্য মসজিদ কি অপরিহার্য, নাকি যে কোনোও স্থানে নামাজ পড়া যেতে পারে? মসজিদ কি ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ? এ সব কিছু বিবেচনা করে আজ বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) পুনঃবিচারের পর ভারতীয় সুপ্রিম কোর্ট এ রায় প্রদান করে।

১৯৯৪ সালে সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছিল, নামাজ পড়ার জন্য মসজিদ অপরিহার্য নয়। সেই রায়ে আরো বলা হয়েছিল যে, প্রয়োজনে মসজিদ-এর জমি অধিগ্রহণও করতে পারে সরকার। আজ সেই পুরনো রায়ই বহাল রাখে আদালত।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি অশোক ভূষণ এ বিষয়ে সহমত হয়েছে। কিন্তু বিচারপতি নাজির ভিন্নমত প্রকাশ করেছেন। সুপ্রিম কোর্ট আরও জানায় যে, এ মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠানো হবে না।

Advertisement

উচ্চ আদালতে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ আরও জানায় যে, এ রায় অযোধ্যার বিতর্কিত জমির মালিকানা (মসজিদের না মন্দিরের সে) সংক্রান্ত মূল মামলার রায়কে প্রভাবিত করবে না।

আরও পড়ুন > ভারতে ১০০ মসজিদ নির্মাণ করবে কুয়েত

সচেতন নাগরিকদের একাংশের মতে অযোধ্যার বিতর্কিত জমিতে মন্দির তৈরি হবে নাকি মসজিদ- এই বহু আলোচিত মামলার রায়কে ভীষণভাবে প্রভাবিত করবে শীর্ষ আদালতের দেয়া আজকের রায়।

উল্লেখ্য, ১৯৯৪ সালে সুপ্রিম কোর্টের দেয়া এ রায়ের বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল সুন্নি ওয়াক্‌ফ বোর্ড ইন্ডিয়া। তাদের চাওয়া ছিল, ‘এ মামলা বিচার ও রায় যাতে সাংবিধানিক বেঞ্চে করা হয়। সুন্নি ওয়াক্‌ফ বোর্ডের সে আবেদন শীর্ষ আদালত খারিজ করে আগের রায় বহাল রাখে।

Advertisement

এমএমএস/জেআইএম