জাগো জবস

আইইএলটিএস করতে চাইলে

আইইএলটিএস (ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম) হলো ইংরেজি ভাষার ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড টেস্ট। এটি সর্ব প্রথম ১৯৮০ সালে ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় চালু করে। মূলত ওই সমস্ত দেশের জন্য যে দেশগুলোর মাতৃভাষা ইংরেজি নয়। বিট্রিশ কাউন্সিল, আইডিপি (অস্ট্রেলিয়া) ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এটিকে নিয়ন্ত্রণ করে থাকে। এটি বিশ্বের সবচেয়ে বড় ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্ট, যেখানে ১৪০টি দেশের প্রায় ৩০ লাখ মানুষ এই টেস্ট দিয়ে থাকে। আইইএলটিএসের সার্টিফিকেটের মেয়াদ সাধারণত ২ বছর থাকে।

Advertisement

আইইএলটিএসে সর্বোচ্চ ব্যান্ড স্কোর ৯। এর ব্যান্ড স্কোরকে বিভিন্ন স্কিল লেভেল দিয়ে ভাগ করা হয়। যেমন ৯ ব্যান্ড স্কোরকে এক্সপার্ট ইউজার, ৮ ব্যান্ড স্কোরকে ভেরিগুড ইউজার, ৭ ব্যান্ড স্কোরকে গুড ইউজার বলা হয়।

আরও পড়ুন- চ্যালেঞ্জকে কখনোই চাপ মনে হয়নি : রাশেদুজ্জামান

স্কিলসমূহআইইএলটিএসের ৪টি স্কিল রয়েছে। যথা- স্পিকিং, লিসেনিং, রিডিং এবং রাইটিং।

Advertisement

ধরনআইইএলটিএস ২ ধরনের হয়ে থাকে। যথা- একাডেমিক এবং জি.টি (জেনারেল ট্রেনিং)। পড়াশোনার জন্য যে আইইএলটিএস তাকে একাডেমিক আইইএলটিএস বলা হয়। এছাড়া মাইগ্রেশন বা জব ভিসার জন্য যে আইইএলটিএস তাকে জি.টি বলা হয়।

রেজিস্ট্রেশনআইইএলটিএস পরীক্ষা দেওয়ার জন্য অবশ্যই আপনাকে তাদের অথরাইজড সেন্টারে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। সে জন্য পাসপোর্টের অবজারভেশন পেজ লাগবে এবং পাসপোর্টের মেয়াদ ন্যূনতম ৬ মাস থাকতে হবে।

আরও পড়ুন- অনলাইন টেইলারিং নিয়ে এগিয়ে যেতে চাই : সাদিয়া ফারাহ

সেন্টারসমূহবিশ্বের ১৪০টি দেশের মধ্যে ১২০০ টেস্ট সেন্টার রয়েছে। বাংলাদেশে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেটসহ মোট ৮টি টেস্ট সেন্টার আছে।

Advertisement

ফি২০১৮ সালের জানুয়ারি থেকে আইইএলটিএস পরীক্ষার ফি ১৬,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আপনাকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে।

এসইউ/জেআইএম